shono
Advertisement

সোমালিয়ার হোটেলে ভয়াবহ জঙ্গি হামলা, আল শাবাব জেহাদিদের গুলিতে নিহত অন্তত ৮

২৬/১১-র মুম্বই হামলার ধাঁচেই হোটেল হায়াতে জেহাদি হানা।
Posted: 09:45 AM Aug 20, 2022Updated: 09:52 AM Aug 20, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের জঙ্গি হামলায় রক্তাক্ত সোমালিয়ার রাজধানী মোগাদিশু। শুক্রবার রাতে শহরটির একটি হোটেলে হামলা চালায় জঙ্গিরা। এই ঘটনায় এখনও পর্যন্ত কমপক্ষে আটজনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। জখম হয়েছেন আরও অনেকে। হামলার দায় স্বীকার করেছে পশ্চিম আফ্রিকায় আল কায়দার (Al-Qaeda) হয়ে কাজ করা কুখ্যাত জঙ্গি সংগঠন আল শাবাব। ঘটনাটির তীব্র নিন্দা করেছেন সোমালিয়ার রাষ্ট্রপতি হাসান শেখ মহামুদ।

Advertisement

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ২৬/১১-র মুম্বই হামলার ধাঁচেই শুক্রবার সোমালিয়ার রাজধানী মোগাদিশুর অদূরে অবস্থিত অভিজাত হায়াত হোটেলে হামলা চালায় জঙ্গিরা। একটি বিস্ফোরক ভরতি গাড়ি নিয়ে হোটেল ঢুকে আত্মঘাতী হামলা করে জঙ্গিরা। এর ফলে এখনও পর্যন্ত কমপক্ষে আটজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। জখম হয়েছেন অনেকেই। সোমালি পুলিশের মেজর হাসান দাহির সিএনএন-কে জানিয়েছেন, জঙ্গিদের সঙ্গে এখনও নিরাপত্তারক্ষীদের গুলির লড়াই চলছে। হামলায় মোগাদিশুর গোয়েন্দা প্রধান মূহদিন মহামেদও আহত হয়েছেন বলে জানিয়েছেন তিনি। এই ঘটনার দায় স্বীকার করেছে সোমালিয়ার সবথেকে বড় জঙ্গিগোষ্ঠী আল শাবাব (Al Shabab)।

[আরও পড়ুন: ফের ইউক্রেনকে সামরিক প্যাকেজ আমেরিকার, এবার কি বাঁধবে দুই মহাশক্তির যুদ্ধ?]

তাৎপর্যপূর্ণ ভাবে, গত রবিবার সোমালিয়ায় মার্কিন বিমান হানায় আল শাবাবের ১৩ জন সদস্য নিহত হয়। সেই আক্রমণের বদলা নিতেই মোগাদিশুর হোটেলে হামলা চালিয়েছে জঙ্গি সংগঠনটি বলে মনে করছেন বিশ্লেষকদের একাংশ। বলে রাখা ভাল, ইসলামিক জঙ্গি সংগঠন আল শাবাবকে রুখতে স্থানীয় সরকারের আবেদনে গত মে মাসে সোমালিয়ায় ফৌজ পাঠান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

উল্লেখ্য, সোমালিয়ায় আল কায়দার হয়ে কাজ করে কুখ্যাত ‘আল শাবাব’ জঙ্গি সংগঠনটি। তবে এই দুই সংগঠনই স্থানীয় সেনাবাহিনী ও মানুষের উপর হামলা করেই ক্ষান্ত থাকে। গ্লোবাল জেহাদ বস্তুটিতে তাদের ততটা আগ্রহ নেই। এছাড়া, ওই সমস্ত জায়গায় ইসলামিক স্টেটের দ্রুত উথ্থানের পর কিছুটা বেকায়দায় পড়েছিল আল কায়দা। কিন্তু এদিনের হামলা প্রমাণ করে দিয়েছে যে সোমালিয়ায় আল শাবাব আবারও শক্তি সংগ্রহ করেছে।

[আরও পড়ুন: দশ সন্তানের জন্ম দিলে আর্থিক পুরস্কার! জনসংখ্যা বাড়াতে নয়া দাওয়াই পুতিনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement