shono
Advertisement

ভয়াবহ আর্থিক সংকটে অন্ধকারে আর্জেন্টিনা! মুদ্রাস্ফীতি পৌঁছল ১০০ শতাংশে

পরিস্থিতি সামলাতে সুদের হার বাড়িয়ে করা হয়েছে ৯৭ শতাংশ।
Posted: 10:36 AM May 17, 2023Updated: 10:36 AM May 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়াবহ আর্থিক সংকটে আর্জেন্টিনা (Argentina)। সেদেশের কেন্দ্রীয় ব্যাংক সুদের হার ৯১ থেকে বাড়িয়ে ৯৭ শতাংশ করেছে। আসলে আর্জেন্টিনায় মুদ্রাস্ফীতি (Inflation) তিন দশকের রেকর্ড ভেঙে সর্বোচ্চ ১০০ শতাংশে পৌঁছেছে। দেশের অর্থনীতিতে স্থিতিশীলতা আনতে তাই এমন পদক্ষেপ করল কেন্দ্রীয় ব্যাংক। এই নিয়ে এবছরে চারবার সুদের হার বাড়াল আর্জেন্টিনার কেন্দ্রীয় ব্যাংক।

Advertisement

শেষবার গত শতকের নয়ের দশকে এমন আর্থিক বিপর্যয়ের মুখে পড়েছিল দক্ষিণ আমেরিকার এই দেশ। তবে সেবারও এই পরিস্থিতি হয়নি। এটাই সেদেশের মুদ্রাস্ফীতির সবচেয়ে করুণ পরিস্থিতি। গোটা বিশ্বে একমাত্র ভেনেজুয়েলা ও জিম্বাবোয়ের মুদ্রাস্ফীতির নজির এর চেয়ে বেশি। এমনটাই জানা যাচ্ছে আন্তর্জাতিক অর্থভাণ্ডারের তথ্য থেকে।

[আরও পড়ুন: ৫ মিনিটের ঝড়ে কলকাতায় উপড়ে গিয়েছে ৪৪টি গাছ! গুল্ম লাগানোর পরিকল্পনা পুরসভার]

এই পরিস্থিতিতে সুদের হার আরও ৬০০ বেসিস পয়েন্ট বাড়ানোর সিদ্ধান্ত সেদেশের কেন্দ্রীয় ব্যাংক ‘ব্যাংক অফ আর্জেন্টিনা’র। সোমবার তাদের তরফে পেশ এক বিবৃতিতে বলা হয়েছে, হার বৃদ্ধির পদক্ষেপে দেশের মুদ্রায় বিনিয়োগের পরিমাণ বাড়ার আশা করা হচ্ছে। আগামী অক্টোবরেই প্রেসিডেন্ট নির্বাচন আর্জেন্টিনায়।

এই পরিস্থিতিতে তাই অর্থমন্ত্রী সার্জিও মাসার লক্ষ্য, যেনতেনপ্রকারেণ মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণ করে আর্থিক বিপর্যয়কে কাটিয়ে ঘুরে দাঁড়ানো। আসলে আর্জেন্টিনীয় প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্ডেজ জানিয়েছেন, তিনি আর নির্বাচনে লড়বেন না। এই পরিস্থিতিতে আগামিদিনে দেশের প্রেসিডেন্ট হওয়ার পথে মাসার সম্ভাবনা আরও উজ্জ্বল হতে পারে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে পারলে। কিন্তু পরিস্থিতি যা, তাতে খুব বেশি আশাপ্রদ কিছু দেখছেন না বিশেষজ্ঞরা। সুদের হার বৃদ্ধিতেও বাজারের পরিস্থিতি বদলাতে পারবে না বলেই মনে করছেন তাঁরা।

[আরও পড়ুন: বিনামূল্যে বিদ্যুতের প্রতিশ্রুতি কংগ্রেসের, বিল দিতে নারাজ কর্ণাটকের গ্রামবাসীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement