shono
Advertisement

এখনও অধরা বার্সেলোনা হামলার মূল অভিযুক্ত, চলছে চিরুণি তল্লাশি

আরও বড়সড় হামলার ছক কষেছিল জঙ্গিরা।
Posted: 03:44 PM Aug 19, 2017Updated: 10:16 AM Aug 19, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত একবছরে সন্ত্রাসবাদীদের হামলায় জর্জরিত গোটা ইউরোপ। ব্রিটেন, ফ্রান্স, জার্মানি-র পর সন্ত্রাসের সর্বশেষ শিকার বার্সেলোনা। নিস, বার্লিনের মতো একই কায়দায় গত বৃহস্পতিবার রাতে বার্সেলোনায় হামলা চালিয়েছিল জঙ্গিরা। বার্সেলোনার ব্যস্ত রাস্তা লা রামব্লায় জঙ্গিদের ভ্যান পিষে দিয়েছিল ১৩ জনকে। আহত হয়েছিলেন শতাধিক। তবে সেখানেই থামেনি সন্ত্রাসী আক্রমণ। এরপর ২৪ ঘণ্টার মধ্যেই অপর একটি জায়গায় হামলা চালিয়েছিল জঙ্গিরা। গাড়ি থেকে নেমে এলোপাথাড়ি গুলি ছুড়েছিল তারা। কিন্তু পুলিশি তৎপরতায় ওই হামলার ছক বানচাল হয়ে যায়। মারা যায় পাঁচ জঙ্গিও। প্রাথমিকভাবে সন্দেহ করা হয়, ওই জঙ্গিদের মধ্যেই লা রামব্লায় হামলার মূল চক্রীও রয়েছে। কিন্তু পরে জানা যায়, যে জঙ্গি ভিড়ের মধ্যে ভ্যান চালিয়েছিল সেই ইউনেস আবুইয়াকুব এখনও পলাতক। ২২ বছর বয়সি ওই যুবক আদতে মরোক্কোর বাসিন্দা। তার খোঁজে চিরুণি তল্লাশি চলছে। এছাড়া তদন্তে নেমে স্পেনের পুলিশ আরও জানতে পেরেছে, বেশ বড়সড় জঙ্গি হামলার ছক কষেছিল ওই জঙ্গিরা। পরিকল্পনার অভাবে শেষপর্যন্ত হয়ত তা বাস্তবায়িত করতে পারেনি তারা।

Advertisement

[জানেন, কী থেকে পৃথিবীতে প্রাণের সৃষ্টি হয়?]

গ্রীষ্মের মরসুমে বার্সেলোনায় বেড়াতে যান প্রচুর ভিনদেশি। পর্যটকদের হাঁটার জায়গা হল লা রামব্লা। এই এলাকায় রয়েছে প্রচুর দোকান, বার, রেস্তোঁরা। এমন জনবহুল স্থানকে নিশানা করেছিল সন্ত্রাসীরা। ৮০-৮৫ কিলোমিটার গতিতে ভ্যান পিষে দেয় বহু পর্যটককে। প্রত্যক্ষদর্শীদের মতে ভ্যানটি ধাক্কা মারতে মারতে একটি জায়গায় দাঁড়িয়ে যায়। এরপর ওই গাড়ি থেকে একজন নেমে বারের মধ্যে ঢুকে পড়ে এলোপাথাড়ি গুলি চালাতে থাকে। যুগপৎ ধাক্কায় তখন দিশেহারা অবস্থা সকলের। নাশকতা চালিয়ে এরপর হামলাকারীরা গা ঢাকা দেয়। ঘটনার কয়েক মিনিটের মধ্যে লা রামব্লাতে দ্রুত পৌঁছে যান তদন্তকারীরা। ওই এলাকায় বাড়ি বাড়ি ঢুকে তল্লাশি শুরু হয়। এরপর শুক্রবার সকালেই বার্সেলোনায় আরও একটি হামলার ঘটনা ঘটে। ক্যামব্রিলসে ওই হামলার ঘটনায় পাঁচ জঙ্গিকে গুলি করে মারে পুলিশ। ওই পাঁচজনই লা রামব্লায় হামলার সঙ্গে যুক্ত ছিল।

[হিজবুলকে ‘সন্ত্রাসবাদী’ তকমা দেওয়ায় চটে লাল পাকিস্তান]


প্রাথমিকভাবে স্পেনের পুলিশ মনে করেছিল, ওই জঙ্গিদের মধ্যেই হামলার মূল চক্রী মৌসা ঔকাবীর(১৭)মারা গিয়েছে। কিন্তু পরে জানা যায়, ভ্যানটি চালাচ্ছিল ইউনেস আবুইয়াকুব নামে জঙ্গি। এরা প্রত্যেকেই আইএস মতাদর্শে বিশ্বাসী ছিল। লন্ডন হামলার ধাঁচেই উদ্বুদ্ধ হয়ে বার্সেলোনায় আক্রমণ চালিয়েছে। এখনও অবধি ক্যামব্রিলসে পুলিশের গুলিতে যে জঙ্গিরা মারা গিয়েছিল তারা হল- মৌসা ঔকাবীর, সৈয়দ আল্লাহ, মোহাম্মেদ হায়চামি। এছাড়া আরও যে দু’জন মারা গিয়েছে তাদের পরিচয় জানা যায়নি। এছাড়া এই হামলার সঙ্গে জড়িত থাকায় রিপোলি শহক থেকে তিন জনকে এবং আলকানার শহর থেকে আরও একজনকে গ্রেপ্তার করা হয়েছে। জানা গিয়েছে, ঘটনার দিন বিস্ফোরণ ঘটানোর ছকও কষেছিল জঙ্গিরা। কিন্তু তার আগের দিন অর্থাৎ বুধবার বার্সেলোনার দক্ষিণ আলকানার শহরের একটি বাড়িতে বিস্ফোরণ ঘটে। মারা যায় একজন। ওই বিস্ফোরকগুলিই হয়ত ব্যবহার করত জঙ্গিরা। এমনটাই মনে করছে পুলিশ। আপাতত কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে বার্সেলোনাকে। খোঁজ করা হচ্ছে পলাতক ইউনেসের। দেখা হচ্ছে, এই জঙ্গিদের সঙ্গে আর কারোর যোগসাজশ আছে কিনা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার