shono
Advertisement

কৃষ্ণাঙ্গ কিশোরের স্মৃতিতে জাতীয় স্মৃতিসৌধ আমেরিকায়! বড় ঘোষণা করতে পারেন বাইডেন

৬৮ বছর আগে নৃশংস ভাবে খুন করা হয়েছিল ওই কিশোরকে।
Posted: 01:06 PM Jul 23, 2023Updated: 01:06 PM Jul 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষ্ণাঙ্গ বিদ্বেষ কাঁটায় বারবার বিদ্ধ হয়েছে আমেরিকা (US)। পুলিশি অত্যাচারে জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর স্লোগান উঠেছিল ‘ব্ল্যাক লাইভস ম্যাটার।’ কিন্তু তারপরও কৃষ্ণাঙ্গদের উপরে নির্যাতনের অভিযোগ উঠেছে নিয়মিত। এই পরিস্থিতিতে এবার জানা গেল ৬৮ বছর আগে নিহত কৃষ্ণাঙ্গ কিশোরের স্মৃতির উদ্দেশে জাতীয় স্মৃতিসৌধ স্থাপন করতে চলেছেন জো বাইডেন (Joe Biden)। হোয়াইট হাউসের তরফে এক সূত্র তেমনটাই দাবি করেছে।

Advertisement

১৯৫৫ সালে শিকাগোয় ১৪ বছরের এক কিশোরকে অপহরণ করে প্রচণ্ড নির্যাতন করে মেরে ফেলা হয়। এমেট টিল নামে সেই কিশোরের বিরুদ্ধে অভিযোগ ছিল মিসিসিপির এক শ্বেতাঙ্গ মহিলা ও তাঁর মায়ের উদ্দেশে শিস দেওয়ার। আগামী মঙ্গলবার এমেটের জন্মদিন। সেদিনই সেই অকালপ্রয়াত নাবালক ও তার মা ম্যামি টিলের স্মৃতিকে সম্মান জানিয়ে স্মৃতিসৌধ স্থাপনের ঘোষণা করতে পারেন মার্কিন প্রেসিডেন্ট। নামপ্রকাশে অনিচ্ছুক এক সূত্র এমনটাই দাবি করেছে। ইলিয়নিস ও মিসিসিপির তিন স্থানে স্মৃতিসৌধগুলি স্থাপন করা হবে বলেও গুঞ্জন।

[আরও পড়ুন: অভব্যতার কারণে পানশালা থেকে বহিষ্কার, ‘বদলা’ নিতে আগুন ধরাল ব্যক্তি! মৃত ১১]

বাইডেনের এই সিদ্ধান্তকে অত্যন্ত উল্লেখযোগ্য বলে মনে করা হচ্ছে। রক্ষণশীল নেতারা সরকারি স্কুলে দাসপ্রথা ও কৃষ্ণাঙ্গদের উপরে অত্যাচারের ইতিহাস শেখানোর প্রতিবাদ করছেন। এদিকে সম্প্রতি বারবার সেদেশে কালো মানুষদের উপরে নিগ্রহের অভিযোগ উঠতে দেখা গিয়েছে। এই পরিস্থিতিতে বাইডেনের এমন ঘোষণা যে তাৎপর্যপূর্ণ এক বার্তা দেবে, সে ব্যাপারে নিশ্চিত ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: অনলাইন জুয়ার ফাঁদ! ৫ কোটি জিতে ৫৮ কোটি খোয়ালেন ব্যবসায়ী, পলাতক প্রতারক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement