shono
Advertisement

কানাডার নির্বাচনে নাক গলিয়েছে ভারত! নতুন অভিযোগ জানিয়ে তদন্ত শুরু ট্রুডো সরকারের

খলিস্তানি কাঁটায় বিদ্ধ ভারত-কানাডা সম্পর্ক।
Posted: 04:48 PM Jan 25, 2024Updated: 04:58 PM Jan 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খলিস্তানি কাঁটায় বিদ্ধ ভারত-কানাডা দ্বিপাক্ষিক সম্পর্ক। খলিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জরের হত্যায় হাত রয়েছে নয়াদিল্লির। এই অভিযোগে সরব ট্রুডো প্রশাসন। এবার দেশের দুটি সাধারণ নির্বাচনে নাক গলানোর অভিযোগ তোলা হল ভারতের বিরুদ্ধে। এই প্রেক্ষিতে ভোটপ্রক্রিয়ায় বিদেশি হস্তক্ষেপ নিয়ে তদন্ত শুরু করেছে সেদেশের ফেডারেল কমিশন।  

Advertisement

উল্লেখ্য, গত বছর সংবাদ সংস্থা ব্লুমবার্গে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছিল। যেখানে বলা হয়েছিল, গণমাধ্যমে গোয়েন্দা নথি ফাঁস হওয়ার পর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তদন্ত শুরু করেছেন। নথিগুলোতে বলা হয়েছিল, কানাডার নির্বাচনে হস্তক্ষেপ করেছিল চিন। সেই ভিত্তিতেই তদন্ত শুরু করে ফেডারেল কমিশন। এবার বুধবার কমিশনের তরফে ভারতের নাম উল্লেখ করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সরকারের বিরুদ্ধে তদন্ত শুরু করবে কমিশন।   

[আরও পড়ুন: ৭০ বছর পর সৌদি আরবে খুলছে মদের দোকান! কেন উঠছে নিষেধাজ্ঞা?]

জানা গিয়েছে, ২০১৯ ও ২০২১ সালের নির্বাচন ভারত কোনওভাবে প্রভাবিত করেছে কি না তা যাচাই করতে সরকারের পক্ষ থেকে কয়েকটি নথি জমা দেওয়া হয়েছে। আগামী ২৯ জানুয়ারি থেকে কমিশন প্রাথমিকভাবে ওই নথির ভিত্তিতে শুনানি শুরু করবে। আগামী ৩ মে অন্তর্বর্তী রিপোর্ট পেশ করতে পারে কমিশন। এবং এই বছরের শেষে চূড়ান্ত রিপোর্ট জমা দেওয়া কথা রয়েছে কমিশনের।

বলে রাখা ভালো, গত বছরের সেপ্টেম্বর মাসে পার্লামেন্টে দাঁড়িয়ে কানাডার (Canada) প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ আনেন, খলিস্তানি নেতা নিজ্জর খুনের নেপথ্যে ভারতের হাত রয়েছে। এর পর থেকে ভারত-কানাডা টানাপোড়েন অব্যাহত। দুই দেশ থেকেই অপর দেশের শীর্ষ কূটনীতিকদের বহিষ্কার করা হয়। ট্রুডোকে সরকারকে পালটা দিয়ে ভারত বারবার অভিযোগ করে এসেছে কানাডা সন্ত্রাসবাদীদের চারণভূমি হয়ে উঠেছে। কানাডার প্রশয়েই খলিস্তানিরা নির্বিঘ্নে জীবনযাপন করছে। ভারতবিরোধী কার্যকলাপ চালাচ্ছে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement