shono
Advertisement

Mamata Banerjee: বিনিয়োগ করুন রাজ্যে, স্পেনে বলবেন মমতা বন্দ্যোপাধ্যায়

বুধবার একাধিক কর্মসূচি রয়েছে মুখ্যমন্ত্রীর।
Posted: 09:16 AM Sep 13, 2023Updated: 09:16 AM Sep 13, 2023

কুণাল ঘোষ: এক, রাজনৈতিক স্থিতিশীলতা এবং শান্তি। দুই, বিপুল কাঁচামাল এবং দক্ষ কর্মী। তিন, রাজ‌্য সরকারের শিল্পবন্ধু মানসিকতা এবং ‘এক জানালা নীতি’, কর ছাড়-সহ বিশেষ কিছু সুযোগ সুবিধা। চার, শিল্পের জন‌্য আলাদা জমির নির্দিষ্ট ল‌্যান্ড ‌ব‌্যাঙ্ক। মূলত এই চারটি বৈশিষ্ট্যকে সামনে রেখেই স্পেনের লগ্নিকারীদের বাংলায় আহ্বান জানাতে চলেছেন মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়। স্পেন যাওয়ার পথে মঙ্গলবার কলকাতা থেকে এমিরেটসের উড়ানে দুবাই পৌঁছন তিনি। বুধবার সকালে ধরলেন মাদ্রিদের বিমান। সঙ্গে প্রতিনিধি দল। স্পেনের মাটিতে পৌঁছবেন দুপুরে। প্রথমে কর্মসূচি মাদ্রিদে। পরের কর্মসূচি বার্সিলোনায়। করোনাকালের যে নিস্তরঙ্গ পরিস্থিতি, তা কাটিয়ে আবার পূর্ণ উদ‌্যমে শিল্প টানার অভিযানে কাজ শুরু করে দিয়েছেন বাংলার মুখ‌্যমন্ত্রী।

Advertisement

শুধু বড় ও মাঝারি, বা ক্ষুদ্রশিল্পের ট্র‌্যাডিশনাল শাখাগুলিই নয়, তিনি নজর দিচ্ছেন সাহিত‌্য সংস্কৃতি এবং ফুটবলেও। এখানে লা-লিগা কমিটির সঙ্গেও বৈঠক রয়েছে তাঁর। বাংলার ফুটবল পরিকাঠামোকে চাঙ্গা করতে নতুন কিছু পরিকল্পনা ঘুরছে মুখ‌্যমন্ত্রীর মাথায়। মঙ্গলবার দুবাইয়ে ক’ঘণ্টা থাকার ব‌্যবস্থা করেছিল এমিরেটস-ই। মুখ‌্যমন্ত্রীর সচিবরা প্রস্তুতির সব নথিপত্রে চোখ বুলিয়ে নিয়েছেন। বেশ কিছু নোট, ফাইল রয়েছে। আলোচনা চলছে। রয়েছেন মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী, উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়, সচিব বন্দনা যাদব। মুখ্যমন্ত্রীর সঙ্গে আছেন ভ্রাতৃবধূ লতা বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন: ভৌতিক কাণ্ড! বন্ধ স্কুলের ভিতর থেকে ভেসে আসছে শিশুর কান্নার শব্দ! চাঞ্চল্য মেদিনীপুরে]

এমনিতে ভারতের সঙ্গে স্পেনের বাণিজ্যিক সম্পর্ক মোটামুটি ভালোই। আর্থিক হিসাবে স্পেন ভারতের ১৫তম বৃহৎ লগ্নিকারী। ১৯৫টি স্প‌্যানিশ সংস্থা ভারতে কাজ করে। আর ৪০টি ভারতীয় সংস্থা স্পেনে কাজ করে। ইউরোপীয় দেশগুলির মধ্যে স্পেন ভারতের অষ্টম বৃহৎ বাণিজ‌্যবন্ধু। স্পেন ভারত থেকে কেনে মূলত পোশাক, অর্গানিক কেমিক‌্যাল, ইস্পাত, লোহা, চর্মজাত সামগ্রী, অটোমোবাইল, সামুদ্রিক খাদ‌্য। আর ভারত আমদানি করে কেমিক‌্যাল, প্লাস্টিক, ইলেকট্রিক‌্যাল মেশিনারি, মেকানিক‌্যাল যন্ত্রপাতি, খনিজ তেল। এর মধ্যে বাংলার বেশ কিছু ক্ষেত্রে সম্ভাবনা রয়েছে স্পেনের লগ্নি আকর্ষণের। এর হোমওয়ার্ক করার পর সেখানকার শিল্পপতিদের সামনে এখানকার পরিস্থিতি পেশ করবেন বাংলার প্রতিনিধি দল।

মুখ‌্যমন্ত্রীর সচিবরা এবং শিল্পোন্নয়ন নিগম কয়েকটি জরুরি নোট তৈরি করে এনেছেন। তাতে বাংলার উন্নয়নে যাবতীয় তথ‌্য পরিসংখ‌্যান রয়েছে। পরিকাঠামো থেকে শুরু করে সামাজিক স্কিমগুলি পর্যন্ত, এমনকী, ক্রীড়াক্ষেত্রে ক্লাবগুলিকে সাহায‌্য, সবই এই নোটে রয়েছে। নতুন যাঁরা লগ্নি করতে আসবেন তাঁদের কোনও জটিলতার মুখে পড়তে হবে না, জমি থেকে শুরু করে আনুষঙ্গিক যাবতীয় বন্দোবস্তে সরকার সাহায‌্য করবে, এর নিশ্চয়তা এখানকার বণিককুলকে দিয়ে দেওয়া হবে। ট্র্যাডিশনাল শিল্পের পাশাপাশি বই, সাহিত্য, চলচ্চিত্র, খেলার ক্ষেত্রকেও পরিকাঠামোগত চেহারা দিতে চান মমতা। লা লিগার সঙ্গে বৈঠকে থাকার কথা সৌরভ গঙ্গোপাধ্যায় এবং কলকাতার তিন প্রধানের প্রতিনিধিদের। মোহনবাগানের দেবাশিস দত্ত আর মহমেডানের ইস্তেয়াক রাজু আজই এলেন। ইস্টবেঙ্গলের রূপক সাহার আসার কথা। শিল্পমহলের প্রতিনিধিদের সঞ্জয় বুধিয়া, উমেশ চৌধুরী, সত্যম রায়চৌধুরী, শুভংকর সেন, বইপাড়া থেকে ত্রিদিব চট্টোপাধ্যায়, সুধাংশু দেরা এসেছেন একই বিমানে। আরও কয়েকজন সরাসরি স্পেন পৌঁছবেন। স্পেনের জন্য বাংলার ঐতিহ্যমাখা উপহারও নিয়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: মাদক স্প্রে করে পঞ্চায়েত সদস্যের বাড়িতে চুরি! খোয়া গেল প্রচুর গয়না ও নগদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement