shono
Advertisement

সেলা টানেলে বেজায় চিন্তিত চিন, ফের অরুণাচলে রক্তচক্ষু ‘ড্রাগনে’র

মোদির অরুণাচল সফরের কূটনৈতিক প্রতিবাদ জানিয়েছে চিন।
Posted: 10:06 AM Mar 12, 2024Updated: 02:28 PM Mar 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা নির্বাচনের (Lok Sabha 2024) আগে অরুণাচল প্রদেশ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। কিন্তু সেই সফরের প্রতিবাদে কূটনৈতিক প্রতিবাদ শুরু করল চিন। মোদির সফরের পরেই বেজিংয়ের তরফে সাফ জানিয়ে দেওয়া হল, অরুণাচল প্রদেশ চিনের অংশ। একতরফাভাবে সেখানে উন্নয়নের চেষ্টা করতে পারে না ভারত।

Advertisement

গত শনিবার অরুণাচল (Arunachal Pradesh) সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেখানে ১৩ হাজার ফুট উঁচুতে সেলা টানেলের (Sela Tunnel) উদ্বোধন করেন। ৮২৫ কোটি টাকা ব্যয়ে তৈরি হয়েছে দুই লেনের এই টানেল। সেনাবাহিনী ও অস্ত্রশস্ত্র যেন দ্রুত চিন (China) সীমান্তে পৌঁছে দেওয়া যায়, সেই জন্যই অসমের তেজপুর থেকে অরুণাচল প্রদেশ পর্যন্ত এই টানেল তৈরি হয়েছে। সামরিক বিভাগের মতে, এই টানেলের মাধ্যমে তাওয়াং-সহ একাধিক গুরুত্বপূর্ণ এলাকায় দ্রুত পৌঁছতে পারবে সেনা।

[আরও পড়ুন: পোর্টালে নাগরিকত্বের আবেদন আজ থেকে, জেনে নিন লাগবে কোন কোন নথি

কিন্তু ভারতের এই পদক্ষেপ মোটেই ভাল চোখে দেখছে না চিন। সোমবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে সেদেশের বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন জানান, “জাংনান এলাকাটি চিনের অন্তর্ভুক্ত। ভারতের তৈরি বেআইনি অরুণাচল প্রদেশকে চিন কখনই মান্যতা দেয়নি। চিনের অন্তর্ভুক্ত জাংনানে উন্নয়ন করতে পারে না ভারত। সেখানে দিল্লি যা পদক্ষেপ করছে সেটা আসলে ভারত-চিন সম্পর্কের অবনতি করবে। সীমান্ত এলাকায়ও নতুন করে সমস্যা বাড়াবে।”

এই সাংবাদিক সম্মেলন থেকেই মোদির অরুণাচল প্রদেশ সফরের তীব্র বিরোধিতা করেছেন চিনা মুখপাত্র। সাফ জানিয়ে দিলেন, “ভারত-চিন সীমান্তের পূর্ব ভাগে ভারতীয় নেতাদের যাতায়াতের তীব্র বিরোধিতা করছে চিন। কূটনৈতিকভাবে এই সফরের প্রতিবাদ জানিয়েছি আমরা।” প্রসঙ্গত, অরুণাচল প্রদেশকে দীর্ঘদিন ধরেই নিজেদের অংশ বলে প্রচার করে এসেছে চিন। গোটা এলাকাটিকে ‘জাংনান’ বলে নতুন নামও দিয়েছে তারা। তবে ভারতের তরফে বারবার বলা হয়েছে, নতুন নতুন নাম আবিষ্কার করে বাস্তবকে বদলে দিতে পারবে না চিন।

[আরও পড়ুন: সিএএ চালু হতেই অসমে বিক্ষোভের আগুন, রাজ্যজুড়ে হরতালের ডাক, পালটা হুঁশিয়ারি হিমন্তের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement