Advertisement

কেন বেশি দামে ভারতকে অক্সিজেন কনসেন্ট্রেটর বিক্রি, কী সাফাই চিনের?

04:11 PM May 15, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অতিমারীর সময়ে গোটা বিশ্বের অর্থনীতি যখন ডুবতে বসেছে তখনও লাভের কড়ি ঘরে তুলেছে চিন (China)। এখনও যা অব্যাহত রেখেছে ড্রাগনের দেশ, এমনটাই অভিযোগ।ভারতকে বেশি দামে অক্সিজেন কনসেন্ট্রেটর (Oxygen Concentratior) বিক্রি নিয়ে এমনই অভিযোগ উঠেছে চিনের বিরুদ্ধে। আর এবার চিন সাফাই দিতে শুরু করেছে কেন তারা বেশি দামে ভারতকে অক্সিজেন কনসেন্ট্রেটর বিক্রি করছে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

শুক্রবার চিনের তরফে দাবি করা হয় ভারতের অক্সিজেন কনসেন্ট্রেটরের চাহিদা এত বেড়ে গিয়েছে যে তা পূরণ করতে ইউরোপ থেকে তাদের কাঁচা মাল আমদানি করতে হচ্ছে। সম্প্রতি হংকংয়ে ভারতের কনসাল জেনারেল প্রিয়াঙ্কা চৌহান চিনকে এই দাম বৃদ্ধির বিষয়ে প্রশ্ন করেন। তারই উত্তর দিতে গিয়ে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনিং সংবাদমাধ্যকে জানিয়েছেন, তাঁরা ভারতের চাহিদা দ্রুত পূরণ করার জন্য কোম্পানিগুলিকে নির্দেশ দিয়েছেন। কিন্তু অক্সিজেন কনসেন্ট্রেটরের কাঁচামাল আমদানি করার কারণেই দাম বেড়ে যাচ্ছে। এছাড়াও ভারতের ক্রেতা কোম্পানিগুলি বিভিন্ন চ্যানেলের মাধ্যমে এই সব সামগ্রী কেনে। তার জন্যও দামের হেরফের হয়। চিনা মুখপাত্র আরও দাবি করেছেন, তাঁরা চেষ্টা করছেন কার্গো ফ্লাইটের সংখ্যা বাড়িয়ে দ্রুত যাতে ভারতে অক্সিজেন কনসেন্ট্রেটর এবং অন্যান্য সামগ্রী পৌঁছে দেওয়া যায়। ভারত থেকে মোট ৭০ হাজার অক্সিজেন কনসেন্ট্রেটর বরাত গিয়েছে চিনে। চিন দিনরাত কাজ করে সেই চাহিদা দ্রুত পূরণের চেষ্টা করছে বলে জানিয়েছ চিনা মুখপাত্র।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: ‘মরে গেলে ২ লক্ষ টাকা না দিয়ে হাসপাতাল বানিয়ে দিন’, মুখ্যমন্ত্রীকে লিখলেন শ্রীলেখা]

এর আগে গত মাসে হঠাৎ করেই চিনের তরফে ঘোষণা করা হয়, ভারতমুখী সব কার্গো উড়ান ১৫ দিনের জন্য বন্ধ থাকবে। পরে সেই অবস্থান থেকে সরে এলেও এখনও পরিস্থিতি আগের মতো স্বাভাবিক হয়নি। এবার হঠাৎ করেই অক্সিজেন কনসেন্ট্রেটরের দাম বাড়ানো। এবং নিম্ন মানের মাল সরবরাহের অভিযোগ উঠতে আরম্ভ করে চিনের বিরুদ্ধে। দাম নিয়ে সাফাই দিলেও মান কেন পড়ে গিয়েছে তার কোনও ব্যাখ্যা দেয়নি চিন।

[আরও পড়ুন: বেলাগাম করোনা সংক্রমণ, টলিপাড়ায় ফের বন্ধ সিনেমা-সিরিয়ালের শুটিং!]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next