shono
Advertisement

‘জলবায়ুর পরিবর্তন বড় বিপদ’, গ্লাসগোর সম্মেলনে বিশ্বকে সতর্ক করলেন মোদি

সোমবারই সম্মেলনে যোগ দিতে গ্লাসগোয় পৌঁছেছেন তিনি।
Posted: 03:43 PM Nov 02, 2021Updated: 03:43 PM Nov 02, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জলবায়ুর পরিবর্তন (Climate Change) ক্রমেই বড় আতঙ্কের কারণ হয়ে উঠছে। গত কয়েক দশকেই দেখা গিয়েছে, কীভাবে এর প্রভাব সকলের উপর পড়েছে। গ্লাসগোয় COP26 জলবায়ু শীর্ষ সম্মেলনে নিজের বক্তব্য পেশ করার সময় জলবায়ুর পরিবর্তন নিয়ে এভাবেই সকলকে সচেতন করতে দেখা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi)।

Advertisement

এদিন বক্তব্য রাখার সময় মোদি বলেন, ”গত কয়েক দশকেই দেখা প্রমাণ হয়ে গিয়েছে কেউই জলবায়ুর পরিবর্তনের প্রভাব থেকে বাঁচতে পারেনি। সে উন্নয়নশীল দেশই হোক কিংবা প্রাকৃতিক সম্পদের প্রাচুর্য থাকা দেশই হোক।” এদিন ‘অদম্য দ্বীপরাজ্যের পরিকাঠামো’র উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী আশাপ্রকাশ করেন, এই ধরনের পদক্ষেপ নতুন আশা ও বিশ্বাসের জন্ম দেবে।

[আরও পড়ুন: অভাব বড় বালাই! তালিবান জমানায় সংসার বাঁচাতে ছোট্ট মেয়েদের ‘বিক্রি’ করে দিচ্ছেন আম আফগানরা]

উল্লেখ্য, সোমবার ইতালিতে G20 শীর্ষ সম্মেলন থেকে গ্লাসগোয় COP26 জলবায়ু শীর্ষ সম্মেলনের জন্য পৌঁছন প্রধানমন্ত্রী। ওই দিনই স্কটল্যান্ডে অবস্থিত ভারতীয় সম্প্রদায়ের নেতা এবং ইন্ডোলজিস্টদের সঙ্গে বৈঠক করেন তিনি। এরপর জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জের (UNFCCC) ২৬ তম কনফারেন্স অফ পার্টিস অথবা COP26-এর ওয়ার্ল্ড লিডারস সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে হাজির হন। সেখানেই বিশ্বের বিভিন্ন প্রান্তের মন্ত্রী, প্রধানদের সঙ্গে সাক্ষাৎ হয় মোদির। দেখা করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গেও।

সম্মেলনে ভাষণ দিতে গিয়ে মোদি বলেন, জলবায়ুর উপর বড় প্রভাব ফেলছে মানুষের জীবনযাপন। সেখানেই বদল প্রয়োজন। আর তাই লাইফস্টাইল ফর এনভায়রনমেন্টের (LIFE) শপথ নেন তিনি। অর্থাৎ জলবায়ুর উন্নতির জন্য জীবনযাপনে বদল আনতে পাঁচ অমৃত তত্ত্বের সন্ধান দেন মোদি। মঙ্গলবারও জলবায়ুর গুরুত্বের কথা উঠে এল প্রধানমন্ত্রীর মুখে।

[আরও পড়ুন: রোমের G-20 সম্মেলন থেকে উধাও ব্রাজিল প্রেসিডেন্ট বলসোনারো! খোঁজ করতে গিয়ে আক্রান্ত সাংবাদিক]

এদিকে সম্মেলনে বরিস জনসনকে ভারতে আসার জন্য আমন্ত্রণ জানিয়েছেন মোদি। জনসনও সেই আমন্ত্রণে সাড়া দিয়েছেন। জানিয়েছেন, যত দ্রুত সম্ভব তিনি ভারতে আসবেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement