shono
Advertisement

পালাবদলের শ্রীলঙ্কায় নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন দীনেশ গুণবর্ধনে

গত বুধবার শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন রনিল বিক্রমাসিংঘে।
Posted: 11:28 AM Jul 22, 2022Updated: 11:28 AM Jul 22, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শ্রীলঙ্কার (Sri Lanka) নতুন প্রধানমন্ত্রী (Prime Minister) হিসেবে শপথ নিলেন দীনেশ গুণবর্ধনে (Dinesh Gunewardena)। ২০২০ সালের সংসদ নির্বাচনের পর তিনি বিদেশমন্ত্রীর দায়িত্ব পেয়েছিলেন। কয়েক মাস আগে তাঁকে দেওয়া হয়েছিল শিক্ষামন্ত্রক। গত এপ্রিলে স্বরাষ্ট্রমন্ত্রীও হন তিনি। এবার দ্বীপরাষ্ট্রের নতুন রাষ্ট্রপতি রনিল বিক্রমসিংহে তাঁকে বেছে নিলেন নতুন প্রধানমন্ত্রী হিসেবে।

Advertisement

রাজাপক্ষে পরিবারের ঘনিষ্ঠ হিসেবেই পরিচিত দীনেশ। গত ৩ এপ্রিল একসঙ্গে ইস্তফা দিয়েছিলেন শ্রীলঙ্কার মন্ত্রিসভার ২৬ সদস্য। যদিও তৎকালীন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে ইস্তফা দেননি। পরিস্থিতি সামাল দিতে তিনি দায়িত্ব দেন কয়েকজনকে। তাঁদেরই মধ্যে ছিলেন গুণবর্ধনেও। তাঁকে স্বরাষ্ট্রমন্ত্রকের দায়িত্ব দিয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। দীর্ঘ কয়েক মাসের টানাপোড়েনের পরে অবশেষে শ্রীলঙ্কায় রাজাপক্ষেদের আমল শেষ হয়েছে। নতুন সূচনার দিকে তাকিয়ে আমজনতা।

[আরও পড়ুন: প্রকাশিত হল CBSE দ্বাদশের ফলাফল, জেনে নিন কীভাবে অনলাইনেই জানা যাবে প্রাপ্ত নম্বর]

আর সেই সময়ই প্রধানমন্ত্রীর দায়িত্বে পোড়খাওয়া দীনেশের অন্তর্ভুক্তি গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। শুক্রবারই তাঁর মন্ত্রিসভার বাকিদের নামও জানাবেন বিক্রমসিংহে। তবে তার আগেই সেই মন্ত্রিসভার শীর্ষে থাকা প্রধানমন্ত্রীর পদে শপথ নিলেন দীনেশ। ওয়াকিবহাল মহলের ধারণা, আর্থিক বিপর্যয়ে ধ্বস্ত দেশকে নতুন দিশায় এগিয়ে নিয়ে যেতে যে ক’জনের উপরই ভরসা করা হচ্ছে, তাঁদেরই অন্যতম দীনেশ।

গত বুধবার শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট (Sri Lanka President) নির্বাচিত হন রনিল বিক্রমাসিংঘে। পূর্ববর্তী রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে ইস্তফা দেওয়া পর থেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব সামলাচ্ছিলেন তিনি। বুধবার প্রেসিডেন্ট নির্বাচনে জিতে যান তিনি। গত তিন মাসে আর্থিক সংকট তীব্রতর হয়েছে দ্বীপরাষ্ট্রে। জানা গিয়েছে, সংসার চালাতে দেহ ব্যবসায় নামছেন মহিলারা। রাজধানী কলম্বোয় ছাতার মতো গজিয়ে উঠছে নিষিদ্ধপল্লি। শ্রীলঙ্কার চরম আর্থিক সংকটে পরিবারকে বাঁচাতে নিষিদ্ধ এই পেশাকেই আঁকড়ে ধরছেন মহিলারা। শুধু টাকা নয়, প্রয়োজনীয় সামগ্রী, ওষুধ কিনতে শরীর বিক্রি করছেন তাঁরা। তাই এই ভয়াবহ সমস্যা সমাধানের উপায় বের করাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ বিক্রমসিংহে-গুণবর্ধনেদের কাছে।

[আরও পড়ুন: Coronavirus: দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৬০ জনের, বাড়ল আক্রান্তের সংখ্যাও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement