Advertisement

জম্মু ও কাশ্মীর ভারতের বাইরে! ট্রাম্পপুত্রের ওয়ার্ল্ড ম্যাপ নিয়ে তুঙ্গে বিতর্ক

09:28 AM Nov 04, 2020 |
Advertisement
Advertisement
@font-face { font-family: 'Noto Sans Bengali'; font-style: normal; font-weight: 400; src: url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Regular.eot); src: url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Regular.eot?#iefix) format('embedded-opentype'), url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Regular.woff2) format('woff2'), url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Regular.woff) format('woff'), url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Regular.ttf) format('truetype') } @font-face { font-family: 'Noto Sans Bengali bold'; font-style: normal; font-weight: 700; src: url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Bold.eot); src: url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Bold.eot?#iefix) format('embedded-opentype'), url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Bold.woff2) format('woff2'), url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Bold.woff) format('woff'), url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Bold.ttf) format('truetype') } p {font-family: 'Noto Sans Bengali', sans-serif; font-size: 20px; line-height: 33px;}

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) ভারতের বাইরে! মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald trump) বড় ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়রের (Donald Trump Jr) টুইট করা বিশ্ব ম্যাপে দেখা গেল এমনই চরম ভ্রান্তি। এই মুহূর্তে আমেরিকায় প্রেসিডেন্সিয়াল নির্বাচন শেষ হয়ে চলছে ভোটগণনা। তার আগে ভারতীয় সময়ের হিসেবে গতকাল সন্ধেবেলা ওই টুইট করেন ডোনাল্ড ট্রাম্প জুনিয়র।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

আসলে বাবা ডোনাল্ড ট্রাম্পের জয়ের আগাম ভবিষ্যদ্বাণী করতেই ওই টুইটটি করেছিলেন তিনি। সেখানে দেখানো হয় গোটা বিশ্ব জুড়ে লাল রঙের আধিক্য। এই লাল ঢেউ তাঁর বাবা ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টির। ম্যাপের সামান্য অংশেই দেখা গিয়েছে ডেমোক্র্যাটিক পার্টির নীল রং। ভারত ও চিন, মূলত এই দুই দেশকেই দেখা গিয়েছে সেই রঙে। আর তাতেই ধরা পড়েছে বিপত্তি। দেখা গিয়েছে, বাকি ভারতকে নীল রঙে দেখানো হলেও জম্মু ও কাশ্মীর-সহ উত্তরপূর্বের রাজ্যগুলি রয়েছে লাল রঙেই! এরই মধ্যে ওই টুইটটি রিটুইট হয়েছে প্রায় পঞ্চাশ হাজারেরও বেশি। লাইক পড়েছে ১ লক্ষ ১৭ হাজার। চিনের সঙ্গে আমেরিকার সম্পর্ক তলানিতে পৌঁছেছে। বিশেষ করে কোভিড-১৯ সংক্রমণের কবলে পড়ে গোটা বিশ্বে অতিমারীর প্রকোপ দেখা দেওয়ার পর থেকে বারবার তাদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন ট্রাম্প। এমনকী করোনা ভাইরাসকে ‘চিনা ভাইরাস’ বলেও কটাক্ষ করতে শোনা গিয়েছে তাঁকে।

[আরও পড়ুন: পর্নহাব-সহ ১৯০টি পর্ন ওয়েবসাইট বন্ধের নির্দেশিকা সরকারের, তীব্র প্রতিবাদ সোশ্যাল মিডিয়ায়]

কিন্তু ভারতের সঙ্গে ট্রাম্পের সম্পর্ক এই মুহূর্তে খুবই ভাল। ভারতের সীমান্তরেখায় চিনের আগ্রাসনের সময় ভারতের প্রতি জোরালো সমর্থন দেখিয়েছেন ট্রাম্প। গত সেপ্টেম্বরে তিনি বলেন, প্রয়োজন পড়লে ভারত-চিন সম্পর্ককে শোধরাতে আমেরিকা সাহায্য করতে পারে। এতদসত্ত্বেও ট্রাম্প-পুত্রের হিসেবে, ভারতও চিনের মতোই নীল রঙে রঞ্জিত। অর্থাৎ দুই দেশকেই দেখানো হয়েছে জো বিডেনের সমর্থক হিসেবে।  

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এদিকে শেষ পাওয়া খবর অনুযায়ী, ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বিডেনের দখলে এসেছে ১১৯টি আসন। রিপাবলিকান পার্টি ডোনাল্ড ট্রাম্পের ঝুলিতে এসেছে ৯২টি আসন। ৫৩৮ আসনের ‘ইলেক্টোরাল কলেজ’-এ ম্যাজিক ফিগার ২৭০। কোন প্রার্থী আগে তা ছুঁয়ে ফেলবেন সেটা আর কিছুক্ষণের মধ্যেই পরিষ্কার হয়ে যাবে।

[আরও পড়ুন: বর্ণবিদ্বেষের শিকার? ভারতীয় মুসলিম যুবককে কুপিয়ে খুন আমেরিকায়]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next