shono
Advertisement

‘বিদেশে গেলে মনে রাখা দরকার…’, নাম না করে এবার রাহুলকে খোঁচা জয়শংকরের

আমেরিকায় বসে মোদিকে আক্রমণ করেছিলেন রাহুল গান্ধী।
Posted: 10:16 AM Jun 04, 2023Updated: 10:18 AM Jun 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিদেশের মাটিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi) ফের আক্রমণ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। ভগবানের সঙ্গে বসিয়ে দিলে মোদি তাঁকেও বিভ্রান্ত করে দেবেন, আমেরিকায় দাঁড়িয়ে এমনই কটাক্ষ করতে দেখা গিয়েছে তাঁকে। তাঁর মন্তব্যের জবাবে এবার মুখ খুললেন বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। দেশের বাইরে গেলে কথা বলার সময় যে রাজনীতির ঊর্ধ্বে ওঠা দরকার সেই বার্তা দিলেন কংগ্রেস নেতাকে।

Advertisement

দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ব্রিকস সম্মেলনে যোগ দিতে গিয়েছেন বিদেশমন্ত্রী। সেখানেই তাঁকে বলতে শোনা যায়, ”রাজনীতির থেকেও বড় অনেক কিছু আছে। দেশের বাইরে পা রাখার সময়, সেটা মনে রাখা দরকার বলেই আমি মনে করি।” সেই সঙ্গে তাঁর আরও খোঁচা, ”গণতান্ত্রিক সংস্কৃতি নিশ্চিতভাবেই সম্মিলিত দায়িত্ব।” তবে রাহুলের নাম সরাসরি নেননি তিনি। পরিষ্কার করে দিয়েছেন, ”দেখুন আমি কেবল আমার কথাই বলতে পারি। বিদেশে গেলে আমি লক্ষ্য রাখি যেন রাজনীতি না করি। আমি সম্পূর্ণ প্রস্তুত বিতর্কের জন্য, তবে সেটা বাড়িতে।”

[আরও পড়ুন: আল্লাহকে দেখিনি, ফরিস্তার জন্য বাড়ি ফিরতে পেরেছি’, হাসপাতালে বলছেন ওয়াজনবি]

উল্লেখ্য, মার্কিন সফরে গিয়ে রাহুল বলেছিলেন, আমি মনে করি, মোদিজি যদি ভগবানের পাশে এসে বসেন তাহলে তিনি ভগবানকে ব্যাখ্যা করতে শুরু করবেন কীভাবে এই দুনিয়া চলে। আর ভগবান তার ফলে বিভ্রান্ত হয়ে যাবেন, ভাববেন আমি কী সৃষ্টি করেছি! বিষয়টা মজার, কিন্তু এরকমই চলছে। একদল মানুষ রয়েছেন, যাঁরা সব বোঝেন। তাঁরা বিজ্ঞানীদের বিজ্ঞান বুঝিয়ে দেন, ইতিহাসবিদদের ইতিহাস, সেনাকে অস্ত্র।” তাঁর এই মন্তব্যের পর থেকেই ঘনিয়েছে বিতর্ক। যার জবাব আগেই দিয়েছে গেরুয়া শিবির। এবার কটাক্ষ বিদেশমন্ত্রীরও।

[আরও পড়ুন: রেল দুর্ঘটনার দায় নিয়ে ‘নিঃশব্দে’ সরে গিয়েছিলেন লালবাহাদুর, আজও স্মরণীয় সেই ইতিহাস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement