shono
Advertisement

মৃত্যুপুরী তুরস্ক, মৃতের সংখ্যা ছাড়াল ৫০ হাজার! ধ্বংসের মধ্যেই শুরু নতুন নির্মাণের কাজ

তুরস্কের প্রধানমন্ত্রীর ঘোষণা, এক বছরের মধ্যেই সমস্ত বাড়ি পুনর্নিমাণ করা হবে।
Posted: 12:34 PM Feb 25, 2023Updated: 12:34 PM Feb 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি মাসের ৬ তারিখেই ৭.৮ রিখটার স্কেলে কেঁপে উঠেছিল তুরস্ক (Turkey) ও সিরিয়ার (Syria) বিস্তীর্ণ অঞ্চল। তারপর যত সময় যাচ্ছে, বেড়েই চলেছে মৃতের সংখ্যা। ইতিমধ্যেই তা ছাড়িয়ে গিয়েছে ৫০ হাজার। এর মধ্যে তুরস্কেই মৃতের সংখ্যা ৪৪ হাজারেরও বেশি। 

Advertisement

শুক্রবার রাতে বিপর্যয় ও আপৎকালীন মোকাবিলা বিভাগ তথা AFAD জানিয়েছে, এপর্যন্ত তুরস্কে ভূমিকম্পে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৪ হাজার ২১৮। সিরিয়ায় মৃত ৫ হাজার ৯১৪ জন। সব মিলিয়ে সংখ্যাটা ৫০ হাজারেরও বেশি। এদিকে গৃহহীন ১৫ লক্ষেরও বেশি মানুষ।

[আরও পড়ুন: যৌনসুখের বিনিময়ে পাক চরকে মিসাইল টেস্টের তথ্য পাচার, গ্রেপ্তার DRDO আধিকারিক]

চলতি মাসের ৬ তারিখেই ৭.৮ রিখটার স্কেলে কেঁপে উঠেছিল তুরস্ক ও সিরিয়ার বিস্তীর্ণ অঞ্চল। এরপরই বিপর্যস্ত অঞ্চলগুলি ভূমিকম্পের (Earthquake) আফটার শকের মুখোমুখি হয়েছে। মৃত্যু, হাহাকার, আর ধ্বংসের মাঝেই নতুন করে ঘুরে দাঁড়াতে চাইছে তুরস্ক। ইতিমধ্যেই কাজ শুরু হয়ে গিয়েছে ধ্বংসস্তূপ সরিয়ে নতুন বাড়ি তৈরির কাজ। জানা গিয়েছে, সবশুদ্ধ ১ লক্ষ ৬০ হাজার বাড়ি হয় ভেঙে পড়েছে নয়তো কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ভূমিকম্পে। ওই সব বাড়িতে ৫ লক্ষ ২০ হাজার অ্যাপার্টমেন্ট রয়েছে। তুরস্কের প্রধানমন্ত্রী এর্দোগান ঘোষণা করেছেন, এক বছরের মধ্যেই সমস্ত বাড়ি পুনর্নিমাণ করা হবে। সামনেই নির্বাচন। তার আগেই এমন ঘোষণা করেছেন তিনি। যদিও বিশেষজ্ঞরা বলছেন, নতুন বাড়িগুলিকে যেন ভূমিকম্পসহ করে বানানো হয়। সেদিকেই জোর দেওয়ার কথা বলছেন তাঁরা।

[আরও পড়ুন: যৌনসুখের বিনিময়ে পাক চরকে মিসাইল টেস্টের তথ্য পাচার, গ্রেপ্তার DRDO আধিকারিক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement