shono
Advertisement

খারকভে রাশিয়ার বড় পরাজয়, রুশ সেনা ঘাঁটি দখল করল ইউক্রেন

এই হারকে যুদ্ধের অন্যতম টার্নিং পয়েন্ট বলেই মনে করা হচ্ছে।
Posted: 04:45 PM Sep 11, 2022Updated: 04:45 PM Sep 11, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে ইউক্রেনের (Ukraine) বুকে রুশ সেনাবাহিনীর হামলার (Russia) ছ’মাস পেরিয়ে গিয়েছে। প্রাথমিক ভাবে ধারণা তৈরি হয়েছিল মস্কোর কিয়েভ দখল কেবল সময়ের অপেক্ষা। কিন্তু যত সময় এগিয়েছে ততই যেন পুতিনের রাস্তা প্রতিকূল হয়েছে। এরই মধ্যে খারকভ পুনরুদ্ধারে মরণপণ লড়াই শুরু করেছে ইউক্রেনীয় ফৌজ। আর দখল করে নিয়েছে সেখানকার ইজিউম শহরটি। ওই শহরটিই ছিল রুশ সেনাবাহিনীর রসদ মজুত করার অন্যতম প্রধান ঘাঁটি। নিঃসন্দেহে এই হারকে এই যুদ্ধের অন্যতম টার্নিং পয়েন্ট বলেই মনে করছে।

Advertisement

উত্তর-পূর্বাঞ্চলীয় শহর খারকভে তুমুল লড়াই চলছে ইউক্রেন ও রাশিয়ার সেনার মধ্যে। গত কয়েকদিন ধরেই ইউক্রেনের বৃহস্পতিবার সংবাদ সংস্থা এএফপি জানিয়েছিল, খারকভ পুনরুদ্ধারের যুদ্ধে ‘বড় ধরনের’ সাফল্য অর্জন করেছে ইউক্রেনের সেনাবাহিনী। অঞ্চলটির প্রায় ৩০টি জনবহুল এলাকা পুনরুদ্ধার করেছে কিয়েভের বাহিনী।

[আরও পড়ুন: দৈনিক ১৫ হাজারের কম রোজগার হলে স্টেশনে দাঁড়াবে না মেল-এক্সপ্রেস ট্রেন, নয়া সিদ্ধান্তের পথে রেল]

প্রবল প্রতি আক্রমণে পিছু হঠছে রাশিয়ার সেনাবাহিনী। এই পরিস্থিতিতে ইজিউম বেখল হয়ে যাওয়ায় তাদের অস্বস্তিই যে কেবল বাড়ল তাই নয়। ওয়াকিবহাল মহলের ধারণা, এই হারের বড় মূল্য চোকাতে হবে রাশিয়াকে। ইতিমধ্যেই ওই শহর ছেড়ে তারা পালিয়ে যাওয়ায় তাদের মজুত করা রসদের দখল নিচ্ছে জেলেনস্কির সেনা।

উল্লেখ্য, ফেব্রুয়ারির ২৪ তারিখ ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া। তারপর থেকে ছয় মাসেরও বেশি সময় ধরে লড়াই চলছে রাশিয়া (Russia) ও ইউক্রেনের মধ্যে। শুরুতে ধাক্কা খেলেও কিন্তু ক্রমশ পায়ের তলায় শক্ত জমি ফিরে পাচ্ছে কিয়েভ। গত জুলাই মাসে, স্নেক আইল্যান্ড হাতছাড়া হওয়ার কথা স্বীকার করেছে রাশিয়া।লড়াইয়ের শুরুর দিকেই কৃষ্ণসাগরের বন্দর শহর খেরসন দখল করে নেয় রুশ ফৌজ। তারপর শহরটি ফের দখল করতে ফের লড়াই শুরু করেছে জেলেনস্কি বাহিনী।

[আরও পড়ুন: ‘ভারত জোড়ো যাত্রা’য় বেরিয়ে বিয়ের প্রস্তাব পেলেন রাহুল, কী প্রতিক্রিয়া সোনিয়াপুত্রের?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement