shono
Advertisement

পাশাপাশি বসতে আপত্তি! বাইডেনের আমন্ত্রণ ফেরালেন জেলেনস্কি ও নাভালনির স্ত্রী

কেন আচমকা এই সিদ্ধান্ত দুই আমন্ত্রিতের?
Posted: 07:43 PM Mar 07, 2024Updated: 07:43 PM Mar 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমন্ত্রণ জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) স্বয়ং। কিন্তু তাতে সাড়া দিলেন না আমন্ত্রিতরা। ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা এবং রুশ রাজনীতিবিদ অ্যালেক্সেই নাভালনির (Alexei Navalny) স্ত্রী ইউলিয়া নাভালনিয়া সাফ জানিয়ে দিয়েছেন, মার্কিন প্রেসিডেন্টের অনুষ্ঠানে হাজির থাকা তাঁদের পক্ষে সম্ভব নয়।

Advertisement

মার্কিন কংগ্রেসের প্রথা অনুযায়ী, প্রত্যেক বছর দেশের কংগ্রেসের উদ্দেশে ভাষণ দেন প্রেসিডেন্ট। বৃহস্পতিবার সেই ভাষণ দেবেন বাইডেন। সেই অনুষ্ঠানেই আমন্ত্রণ জানানো হয়েছিল ওলেনা ও ইউলিয়াকে। হোয়াইট হাউস সূত্রে খবর, মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেনের পাশেই দুজনকে বসানোর পরিকল্পনা ছিল। কিন্তু শেষ মুহূর্তে দুজনের তরফেই জানিয়ে দেওয়া হয়, বাইডেনের ভাষণে তাঁরা থাকতে পারবেন না।

[আরও পড়ুন: এখনই বন্দি বিনিময় নয়, যুদ্ধবিরতি নিয়ে আলোচনার মধ্যেই জানাল হামাস]

ইউক্রেনের (Ukraine) ফার্স্ট লেডির দপ্তর জানায়, আগে থেকেই একটি অনাথ আশ্রমের শিশুদের সঙ্গে দেখা করার কথা ছিল ওলেনার। সেই পরিকল্পনা বাতিল করা সম্ভব নয় বলেই আমেরিকার অনুষ্ঠানে যাবেন না তিনি। অন্যদিকে, ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক নাভালনির মৃত্যু হয়েছে সপ্তাহদুয়েক আগে। সেই আঘাত সামলে ওঠার জন্য খানিকটা সময় চেয়ে নিয়েছেন ইউলিয়া। তাঁর মুখপাত্র জানিয়েছেন, বাইডেনের আমন্ত্রণে যেতে চেয়েছিলেন, কিন্তু আপাতত ইউলিয়ার বিশ্রামের প্রয়োজন। তাই বাইডেনের ভাষণে যোগ দেওয়া সম্ভব নয়।

তবে বিশ্লেষকদের মতে, দুই আমন্ত্রিতের যোগ না দেওয়ার নেপথ্যে অন্য জল্পনা থাকতে পারে। তার অন্যতম প্রধান কারণ লাভালনি নিজেই। পুতিনের কট্টর সমালোচক হিসাবে পরিচিত হলেও, ইউক্রেনবিরোধী মন্তব্য করার অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। ২০১৪ সালে ইউক্রেনের ক্রাইমিয়াকে নিজেদের ভূখণ্ডের অন্তর্ভুক্ত করে রাশিয়া। সেই পদক্ষেপকে স্বাগত জানিয়ে নাভালনি বলেছিলেন, ক্রাইমিয়া তো আসলে রাশিয়ারই অংশ। এই মন্তব্য মোটেও ভালোভাবে নেননি ইউক্রেনীয়রা। সেই নাভালনির স্ত্রীর পাশে বসতে অস্বস্তি ছিল ইউক্রেনের ফার্স্ট লেডির। তার জেরেই বাইডেনের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন ওলেনা, এমনটাই অনুমান ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: নাম প্রত্যাহার নিকি হ্যালির, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ট্রাম্পই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement