shono
Advertisement

প্রবল বৃষ্টির জেরে বন্যার কবলে ব্রাজিল, ভূমি ধসে মৃত কমপক্ষে ২৯

মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। The post প্রবল বৃষ্টির জেরে বন্যার কবলে ব্রাজিল, ভূমি ধসে মৃত কমপক্ষে ২৯ appeared first on Sangbad Pratidin.
Posted: 06:02 PM Mar 05, 2020Updated: 06:06 PM Mar 05, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রবল বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে ব্রাজিল (Brazil)’র দক্ষিণ-পূর্ব উপকূলে। এর ফলে হওয়া ভূমি ধসের জেরে এখনও পর্যন্ত ২৯ জনের মৃত্যু খবর পাওয়া গিয়েছে। জখম হয়েছেন আরও শতাধিক মানুষ। গৃহহীন প্রায় ১০ হাজার। পরিস্থিতি সামাল দেওয়ার জন্য অক্লান্ত পরিশ্রম করছেন উদ্ধারকারী দলের সদস্যরা।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত মঙ্গলবার ব্রাজিলের দক্ষিণ-পূর্ব উপকূলে প্রবল ঝড়বৃষ্টি শুরু হয়। এর ফলে সাও পাওলোর গুয়ারুজা, সান্তোজ, সাও ভিসেন্ত ও রিও ডি জেনেরিও বেশিরভাগ জায়গা জলমগ্ন হয়ে পড়েছে। ভূমি ধসে চাপা পড়েছে প্রচুর বাড়ি। টানা দু-তিনদিনের প্রাকৃতিক বিপর্যয়ের জেরে এখনও পর্যন্ত ২৯ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। নিখোঁজ হয়েছেন প্রায় ২৫ জন। জখমের সংখ্যাও শতাধিক ছাড়িয়েছে। প্রাকৃতিক এই বিপর্যয়ের জেরে ব্রাজিলের দক্ষিণ-পূর্ব প্রান্তে অবস্থিত তিনটে রাজ্যের অবস্থা ভয়াবহ।

[আরও পড়ুন: করোনা সংক্রমণের আশঙ্কা, স্ত্রীকে দীর্ঘক্ষণ শৌচালয়ে আটকে রাখলেন স্বামী ]

 

সাও পাউলোর রাজ্যপাল জোয়াও দোরিয়া একটি টুইট করেন, যাঁরা প্রবল এই বৃষ্টিপাতের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাঁদের প্রতি গভীর সমবেদনা জানাই। বন্যাকবলিত এলাকাগুলিতে আটকে পড়া মানুষদের উদ্ধারের জন্য সবরকম প্রচেষ্টা চালানো হচ্ছে। কিন্তু, খারাপ আবহাওয়ার জন্য মাঝেমধ্যেই তার কাজ ব্যাহত হচ্ছে। পরিস্থিতির কিছুটা উন্নতি হলেই অবস্থাটা বদলে যাবে। তবে বন্যার ফলে দক্ষিণ-পূর্ব ব্রাজিলের যোগাযোগ ব্যবস্থা পুরোপুরি থমকে গিয়েছে। বন্ধ হয়েছে ইন্টারনেট পরিষেবাও। ফলে কোথাকার কী অবস্থা তার কোনও বিস্তারিত খবর পাওয়া যাচ্ছে না।

[আরও পড়ুন: ডায়মন্ড প্রিন্সেসের পর করোনার কবলে আরেক জাহাজ, ১ যাত্রীর মৃত্যুতে তীব্র আতঙ্ক]

প্রসঙ্গত উল্লেখ্য, প্রতিবছর গ্রীষ্মকালের শুরুতেই প্রবল বৃষ্টিপাত হয় ব্রাজিলের দক্ষিণ-পূ্র্ব উপকূল এলাকায়। তবে এবছর তার পরিমাণ অনেক বেড়ে গিয়েছে। গত জানুয়ারি মাসেই প্রবল বৃষ্টির ফলে সৃষ্টি হওয়া বন্যা ও ভূমি ধসে প্রায় ৫০ জনের মৃত্যু হয়।

The post প্রবল বৃষ্টির জেরে বন্যার কবলে ব্রাজিল, ভূমি ধসে মৃত কমপক্ষে ২৯ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement