shono
Advertisement

নেপালকে ফের হিন্দু রাষ্ট্র ঘোষণার দাবি, আন্দোলনে শামিল ভূতপূর্ব রাজা জ্ঞানেন্দ্র শাহও

২০০৮ সালে নেপালকে ধর্মনিরপেক্ষ রাষ্ট্র ঘোষণা করা হয়।
Posted: 07:16 PM Feb 14, 2023Updated: 07:18 PM Feb 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নেপাল কি আবারও হিন্দু রাষ্ট্র (Hindu State) হয়ে উঠবে? তেমন সম্ভাবনাই জোরালো হয়ে উঠতে দেখা গেল এক জনসভায় সেদেশের ভূতপূর্ব রাজা জ্ঞানেন্দ্র শাহ যোগ দেওয়ার পরে। এই পদক্ষেপকে প্রতীকী ও গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। প্রসঙ্গত, ২০০৬ সালে নেপালে রাজতন্ত্রের অবসান হলে বছর দুয়েক পরে নেপালকে ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হিসেবে ঘোষণা করা হয়। এবার ফের জোরদার হয়েছে নেপালকে হিন্দু রাষ্ট্রের তকমা ফিরিয়ে দেওয়ার দাবি।

Advertisement

প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহাল ওরফে প্রচণ্ড নেপালে (Nepal) মাওবাদী যুদ্ধের ২৩ বছর পূর্তি উপলক্ষে সোমবারই জাতীয় ছুটির দিন হিসেবে ঘোষণা করেছেন। এই ঘোষণার পর থেকেই শুরু হয়েছে প্রতিবাদ। এমনকী সরকারি জোটের অংশ সাংসদরাও এই পদক্ষেপের প্রতিবাদ করেছেন। তাঁদের মতে দুই দশকের এই বিদ্রোহকে জনতার যুদ্ধ কখনওই বলা যায় না। এই পরিস্থিতিতে জ্বলে উঠেছে আন্দোলনের আগুন। এই আন্দোলনের নেতা দুর্গা প্রাসাই। তিনি নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী ওলির সরকারে একজন গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

[আরও পড়ুন: দড়ি দিয়ে বিছানায় বেঁধে বিকৃত যৌনাচার! মাঝবয়সি দম্পতির বিরুদ্ধে থানায় কলেজ পড়ুয়া]

সেই আন্দোলনেই যোগ দিয়েছেন নেপালের ভূতপূর্ব রাজা জ্ঞানেন্দ্র শাহ। নেপালের কাকরভিটায় শুরু হওয়া এই আন্দোলন শাহর যোগ দেওয়ার পরই অন্য মাত্রা পেয়েছে। যদি তিনি কোনও ভাষণ দেননি সভায়। তবু দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে তাঁর এই আন্দোলনে যোগ দেওয়া গুরুত্বপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: ‘বিনাশ কালে বিপরীত বুদ্ধি’, BBC অফিসে আয়কর হানা নিয়ে বিজেপিকে তোপ বিরোধীদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement