shono
Advertisement

এবার জলের তলায় ড্রোন হামলা হাউথিদের! বিস্ফোরণে ছারখার জাহাজ, পালটা আমেরিকার

মার্কিন হামলার পরেই দুই বাণিজ্যতরীতে আক্রমণ ইয়েমেনের জঙ্গি সংগঠনটির।
Posted: 10:23 AM Feb 19, 2024Updated: 10:29 AM Feb 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোহিত সাগরে আবারও উত্তেজনা। রবিবার আত্মরক্ষা করতে হাউথিদের (Houthi) দিকে ক্ষেপণাস্ত্র হামলা চালায় আমেরিকা। সঙ্গে সঙ্গে পালটা দিয়ে একের পর জাহাজে আক্রমণ চালিয়েছে ইয়েমেনের জঙ্গি সংগঠনটিও। তবে এখনও হামলার দায় স্বীকার করেনি হাউথিরা।

Advertisement

গত নভেম্বর মাস থেকেই লোহিত সাগর (Red Sea), এডেন উপসাগর এলাকায় একের পর এক বাণিজ্যতরীতে লাগাতার হামলা চালিয়েছে হাউথিরা। মিত্র দেশগুলোর সঙ্গে মিলে পালটা দিয়েছে আমেরিকাও (USA)। রবিবার আরও বেড়েছে হামলার তীব্রতা। জানা গিয়েছে, এই প্রথমবার জলের তলায় ড্রোন কাজে লাগিয়ে আক্রমণ শানিয়েছে হাউথিরা। সেই হামলার খবর পেয়েই পাঁচটি মিসাইল ছোড়ে আমেরিকা। পেন্টাগনের তরফে জানানো হয়েছে, আত্মরক্ষার জন্যই ইরানের মদতপুষ্ট জঙ্গিদের বিরুদ্ধে হামলা চালানো হয়েছে।

[আরও পড়ুন: আইপিএলের সেরা একাদশে অধিনায়ক ধোনি, বাদ রোহিত! কেমন হল তারকাখচিত দল?]

মার্কিন ক্ষেপণাস্ত্র হামলার পরেই পালটা আক্রমণ হাউথিদের। উত্তর আমেরিকার বেলিজের একটি জাহাজ লোহিত সাগরের দিকে যাচ্ছিল। পণ্যবাহী সেই জাহাজের খুব কাছেই বিশাল বিস্ফোরণ ঘটায় হাউথিদের আন্ডারওয়াটার ড্রোন। জাহাজের একটা বড় অংশ ক্ষতিগ্রস্ত হয়। কোনও মতে পালিয়ে গিয়ে প্রাণে বাঁচেন জাহাজে থাকা নাবিকরা। সোমবার স্থানীয় সময় ভোররাতে এই হামলার পরেই ফের একটি ব্রিটিশ পণ্যবাহী জাহাজ থেকেও হাউথি হামলার খবর মেলে। যদিও কোনও হামলার দায় স্বীকার করেনি ইয়েমেনের জঙ্গি সংগঠনটি।

উল্লেখ্য, গত বছরের নভেম্বর মাস থেকে বাণিজ্যতরী লক্ষ্য করে লোহিত সাগরে অন্তত ২৭টি হামলা চালিয়েছে হাউথিরা। জাহাজগুলোর ক্ষতির পাশাপাশি বিপন্ন হচ্ছে নিরীহ নাবিকদের জীবন। মাস খানেক আগে ভারতীয় বাণিজ্যতরীতেও ড্রোন হামলা চালিয়েছিল হাউথিরা। যে কারণে বহু বাণিজ্যতরী সুয়েজ খাল এড়িয়ে যাচ্ছে। এর নেতিবাচক প্রভাব পড়ছে আন্তর্জাতিক বাণিজ্যে।

[আরও পড়ুন: কাটছে জট? প্রতিবাদী কৃষকদের দাবি মেনে ফসল কিনতে নতুন প্রস্তাব কেন্দ্রের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement