shono
Advertisement

আমেরিকায় নেতানিয়াহু, 'চুপ থাকব না', গাজা যুদ্ধ নিয়ে সরাসরি হুঁশিয়ারি কমলা হ্যারিসের!

গাজায় মৃত্যুর সংখ্যা পেরিয়ে গিয়েছে ৩৯ হাজার।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 07:40 PM Jul 26, 2024Updated: 07:40 PM Jul 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গাজা যুদ্ধের মাঝেই আমেরিকা সফরে গিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ভাষণ রেখেছেন মার্কিন কংগ্রেসে। সেখানে প্যালেস্টাইনপন্থী আইন প্রণেতাদের তোপের মুখেও পড়তে হয়েছে তাঁকে। এই সফরেই তিনি দেখা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে। দুই ডেমোক্র্যাটই গাজার রক্তক্ষয়ী যুদ্ধ ও প্যালেস্তিনীয়দের মৃত্যু নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন নেতানিয়াহুর কাছে। 

Advertisement

গাজায় শান্তি ফেরাতে কাতার, মিশর, সংযুক্ত আরব আমিরশাহির মতো হামাস ও ইজরায়েলের মধ্যে চুক্তি করাতে চেষ্টা চালিয়ে যাচ্ছে আমেরিকাও। সংবাদ সংস্থা এপি সূত্রে খবর, বৃহস্পতিবার গাজার যুদ্ধ নিয়ে বেশ কিছুক্ষণ বাইডেন ও হ্যারিসের সঙ্গে বৈঠক হয় নেতানিয়াহুর। বৈঠকে অবিলম্বে লড়াই থামিয়ে যুদ্ধবিরতির পথে হাঁটার কথা নেতানিয়াহুকে বলেছেন বাইডেন। অন্যদিকে, ইজরায়েলের প্রধানমন্ত্রীর কাছে গাজার বর্তমান পরিস্থিতি ও প্যালেস্তিনীয়দের মৃত্যু নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন কমলা হ্যারিসও। সাফ জানিয়েছেন, "আমরা এই দুর্গতদের মুখ ভুলে যেতে পারি না। আমি অন্তত চুপ বসে থাকব না।" ফলে এই সফরের পর আমেরিকার চাপে নেতানিয়াহু গাজা যুদ্ধ নিয়ে অবস্থান বদল করেন কি না সেদিকেই নজর আন্তর্জাতিক মহলের।

[আরও পড়ুন: ফ্রান্সের রেল ব্যবস্থায় বড়সড় হামলা, নেপথ্যে অন্তর্ঘাত? অলিম্পিকে বাড়ছে নাশকতার আশঙ্কা!

গাজায় মৃত্যুমিছিল নিয়ে নেতানিয়াহুর বিরুদ্ধে সরব হয়েছে ‘বন্ধু’আমেরিকাও। কয়েকদিন আগেই তেল আভিভকে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছিল ওয়াশিংটন। কিন্তু তাতে খুব একটা আমল দেয়নি ইহুদি দেশটি। এই পরিস্থিতিতেই সোমবার ওয়াশিংটনে পা রাখেন নেতানিয়াহু। বুধবার গাজা যুদ্ধ নিয়েই মার্কিন কংগ্রেসে বক্তব্য রাখেন তিনি। এদিন হোয়াইট হাউসে বাইডেন ও হ্যারিসের সঙ্গে দেখা করেন নেতানিয়াহু। দুজনের সঙ্গে আলোচনাতেই প্রথমে উঠে আসে গাজা যুদ্ধের প্রসঙ্গ।

বিশ্লেষকদের মতে, এই যুদ্ধে ইজরায়েলের পাশে থাকলেও গাজার মৃত্যুমিছিল নিয়ে ক্ষুব্ধ আমেরিকা। পাশাপাশি ডেমোক্র্যাটদের মধ্যে অনেকেই প্যালেস্তিনীয়দের মৃত্যুর কারণে তেল আভিভের বিরুদ্ধে ফুঁসছেন। আগামী নভেম্বর মাসে মার্কিন মুলুকে প্রেসিডেন্ট নির্বাচন। আর বাইডেন এই দৌড় থেকে সরে যাওয়ায় লড়াইয়ে উঠে এসে কমলা হ্যারিসের নাম। দলের সমর্থন ও ভোটব্যাঙ্কের কথা মাথায় রেখে তিনি চাপ বাড়িয়েছেন নেতানিয়াহুর উপর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
Advertisement