shono
Advertisement

Breaking News

Imran Khan: প্রধানমন্ত্রীর কুরসিতে বসুক প্রাক্তন প্রধান বিচারপতি, ইচ্ছা খোদ ইমরানের

গুলজার আহমেদের নাম প্রস্তাব করেছেন ইমরান।
Posted: 10:12 PM Apr 04, 2022Updated: 10:18 PM Apr 04, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ম্যাচের মোড় তিনি ঘুরিয়েই দিয়েছিলেন, কিন্তু শেষরক্ষা করতে পারেননি। পাকিস্তানের প্রধানমন্ত্রীর (Pakistan Prime Minister) গদি হারাতে হয়েছে ‘কাপ্তান’ ইমরান খানকে (Imran Khan)। বদলে দায়িত্ব সামলাবেন ‘কেয়ার টেকার’ বা তদারকি প্রধানমন্ত্রী (Care Taker PM)। সেই পদে বসার জন্য পাকিস্তানের প্রাক্তন প্রধান বিচারপতির নাম প্রস্তাব করলেন ইমরান খান।

Advertisement

রবিবার দিনভর নাটক চলে পাকিস্তানে (Pakistan)। শেষ মুহুর্তে ইমরানের খানের বিরুদ্ধে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব (No Confidence Vote) খারিজ করে দেন ডেপুটি স্পিকার। তার পরই রাষ্ট্রপতিকে সংসদ ভেঙে দেওয়া এবং দ্রুত নির্বাচন প্রক্রিয়া শুরুর সুপারিশ করেন ইমরান। সেই সুপারিশ গৃহীতও হয়। ৯০ দিনের মধ্যে নির্বাচন করার প্রস্তাবও দেন রাষ্ট্রপতি। এদিকে সুপ্রিম কোর্টে (Supreme Court) যায় বিরোধীরা। এর মাঝেই রবিবার রাতে ফের পট পরিবর্তন হয় পাকিস্তানের রাজনীতির।

[আরও পড়ুন: ‘পড়ুয়াদের সমস্যা হয়, মসজিদের ভিতরেই লাউডস্পিকার ব্যবহার করুন’, পরামর্শ মন্ত্রীর]

মাঝরাতে রাষ্ট্রপতি আলভি বিজ্ঞপ্তি জারি করেন। জানিয়ে দেওয়া হয়, ইমরান খানকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয়। তবে যতক্ষণ না তদারকি প্রধানমন্ত্রী মনোনীত হচ্ছেন ততদিন অন্তর্বতী প্রধানমন্ত্রী হিসেবে কাজ চালাবেন ইমরান খান। এর পরই এদিন দুপুরে ইমরান খানের দল তেহরক-ই-ইনসাফের (PTI) তরফে কেয়ার টেকার প্রধানমন্ত্রীর নাম প্রস্তাব করা হয়। জানানো হয়, তদারকি প্রধানমন্ত্রী হিসেবে পাকিস্তানের ২৭তম প্রধান বিচারপতি গুলজার আহমেদের নাম প্রস্তাব করেছেন ইমরান। কে এই গুলজার আহমেদ (Gulzar Ahmed)?

২০১৯ সালের ২১ ডিসেম্বর থেকে চলতি বছরের ১ ফেব্রুয়ারি পর্যন্ত পাকিস্তান সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ছিলেন গুলজার। তাঁর কাছে ‘জঙ্গিপ্রেমী’ হিসেবে ভর্ৎসিত হতে হয় ইমরানকে। প্রসঙ্গত, ২০২১ সালে জেহাদি সংগঠন তেহরিক-ই-তালিবানের সঙ্গে শান্তি আলোচনার সিদ্ধান্ত নিয়েছিস ইমরান খান নেতৃত্বাধীন সরকার। এই সংগঠনটি ২০১৪ সালে পেশোয়ারের স্কুলের হামলার নেপথ্য ছিল। এমন সংগঠনের সঙ্গে সমঝোতা করা চলবে না বলেই স্পষ্ট করে দিয়েছিলেন প্রধান বিচারপতি। তার পরেও কেয়ার টেকার প্রধানমন্ত্রী হিসেবে ইমরান সেই বিচারপতির নাম প্রস্তাব করায় অন্য সমীকরণ দেখছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: বিশ্বের রাজনৈতিক ডামাডোলের মাঝেই অবসরের পথে শ্রিংলা, কে হচ্ছেন নয়া বিদেশ সচিব?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement