shono
Advertisement

রাষ্ট্রসংঘে ইউক্রেন থেকে রুশ সেনা সরানোর প্রস্তাব পাশ, ভোট দিল না ভারত

ভোটদান থেকে বিরত থাকল চিনও।
Posted: 09:22 AM Feb 24, 2023Updated: 01:52 PM Feb 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে এক বছর পূর্ণ হল রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine war)। তার ঠিক আগে বৃহস্পতিবার রাষ্ট্রসংঘের সাধারণ সভায় (United Nation) রুশ সেনাকে ইউক্রেন (Ukraine) থেকে সরানো নিয়ে প্রস্তাব পাশ হল। কিন্তু ভোটাভুটি থেকে বিরত থাকল ভারত ও চিন (China)।

Advertisement

রাষ্ট্রসংঘের সভায় ১৪১টি সদস্য দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিলেও বিরোধিতা করে ৭টি দেশ। এদিকে ভারত-চিনের মতো ৩২টি দেশ ভোটাভুটি থেকে বিরত থাকে। এদিন রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কম্বোজকে বলতে শোনা যায়, ”ভারত ইউক্রেনের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। সাধারণ মানুষের উপরে হওয়া হামলা গভীর উদ্বেগজনক।” কিন্তু একথা বলা সত্ত্বেও তিনি বলেন, যে প্রস্তাব রাখা হচ্ছে তাতে দীর্ঘস্থায়ী শান্তি সুরক্ষার পন্থায় সীমাবদ্ধতা রয়েছে। আর তাই ভারত ভোটদান থেকে নিজেকে সরিয়ে রাখছে।

[আরও পড়ুন: গল্প হলেও সত্যি, এই বাঙালি দম্পতির জীবন কাহিনি থেকেই তৈরি ‘মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে’]

এদিকে এই পরিস্থিতিতে মস্কোয় গেলেন চিনা শীর্ষ কূটনীতিবিদ ওয়াং ই। তাঁর এই সফরকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তাঁরা জিনপিংয়ের জন্য অপেক্ষা করছেন। ওয়াকিবহাল মহল মনে করছে, পুতিনের কথা থেকেই স্পষ্ট, শীঘ্রই মস্কোয় আসতে চলেছেন জিনপিং। চিন, রাশিয়ার এই মাখামাখিকে ভাল চোখে দেখছে না আমেরিকা।

[আরও পড়ুন: স্বচ্ছভাবে ছাত্র সংসদ নির্বাচনের দাবি, আগামী মাসে বিধাসভা অভিযানে নামছে SFI]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement