shono
Advertisement

Breaking News

Lebanon

যুদ্ধবিধ্বস্ত লেবাননের পাশে ভারত, পাঠানো হল ১১ টন ওষুধ

সব মিলিয়ে ৩৩ টন ওষুধ পাঠানো হচ্ছে।
Published By: Biswadip DeyPosted: 08:50 PM Oct 18, 2024Updated: 08:50 PM Oct 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গাজার পাশাপাশি এবার ইজরায়েলের রক্তচক্ষুর নজরে পড়েছে লেবানন। যুদ্ধবিধ্বস্ত সেই দেশের পাশে দাঁড়াল ভারত। পাঠানো হল ত্রাণ। জানা গিয়েছে, আপাতত ১১ টন ওষুধ সামগ্রী পাঠানো হয়েছে মধ্যপ্রাচ্যের দেশটিতে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল একথা জানিয়েছেন।
এক্স হ্যান্ডলে তিনি লিখেছেন, 'ভারত লেবাননে ত্রাণ পাঠিয়েছে। সব মিলিয়ে ৩৩ টন ওষুধ পাঠানো হচ্ছে। প্রথম বারের জন্য ১১ টন ওষুধ পাঠানো হল।'

Advertisement

প্রসঙ্গত, গত জুলাই মাস থেকে সংঘাত তীব্র হয় ইজরায়েল ও হেজবোল্লার মধ্যে। ইজরায়েল অধিকৃত গোলান মালভূমির এক ফুটবল স্টেডিয়ামে আছড়ে পড়ে জঙ্গি সংগঠনটির রকেট। হামলায় মৃত্যু হয় ১২ জনের। এই ঘটনাতেই আগুনে ঘৃতাহুতি পড়ে। ক্রমাগত হুঁশিয়ারি দেওয়ার পর সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সময় থেকে লেবাননে আক্রমণের ধার বাড়ায় ইজরায়েল। ২৭ সেপ্টেম্বর ইজরায়েলি সেনার অভিযানে নিকেশ হয় হেজবোল্লা প্রধান হাসান নাসরাল্লা। এর এক সপ্তাহের মধ্যে নাসরাল্লার তুতো ভাই তথা তার উত্তরসূরি হাশেম সফিউদ্দিনকে লক্ষ্য করে লাগাতার ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেল আভিভ। তার পর থেকে বেড়েই চলেছে আক্রমণ। আর তার জেরে কার্যতই বিধ্বস্ত লেবানন। এবার তাদের পাশে দাঁড়াতে এগিয়ে এল ভারত।

এদিকে দক্ষিণ লেবাননে রাষ্ট্রসংঘের শান্তিরক্ষী বাহিনী তথা ইউনিফিল মোতায়েন রয়েছে। এর মধ্যে অন্তত ৯০০ ভারতীয় জওয়ানও রয়েছেন। ইজরায়েলি ফৌজ বার বার হামলা চালানোর পরও সেই বাহিনী সরাতে নারাজ রাষ্ট্রসংঘ। ফলে বাড়ছে উদ্বেগ। সেখানে আটকে থাকা ভারতীয় সেনা অফিসার ও জওয়ানদের উদ্ধার করতে পরিকল্পনা করছে কেন্দ্র। অগ্নিগর্ভ পরিস্থিতিতে লেবাননে থাকা ভারতীয় জওয়ানদের কবে সরিয়ে দেওয়া হবে তা নিয়ে নানা জল্পনা রয়েছে ওয়াকিবহাল মহলে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গাজার পাশাপাশি এবার ইজরায়েলের রক্তচক্ষুর নজরে পড়েছে লেবানন। যুদ্ধবিধ্বস্ত সেই দেশের পাশে দাঁড়াল ভারত। পাঠানো হল ত্রাণ।
  • জানা গিয়েছে, আপাতত ১১ টন ওষুধ সামগ্রী পাঠানো হয়েছে মধ্যপ্রাচ্যের দেশটিতে।
  • সব মিলিয়ে ৩৩ টন ওষুধ পাঠানো হচ্ছে।
Advertisement