shono
Advertisement

Breaking News

RAW

পান্নুনকে খুনের সুপারি! প্রাক্তন RAW কর্তাকে অভিযুক্ত করল আমেরিকা

'র' আধিকারিককে প্রত্যর্পণের চেষ্টা করবে আমেরিকা।
Published By: Anwesha AdhikaryPosted: 09:24 AM Oct 18, 2024Updated: 09:24 AM Oct 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাক্তন 'র' আধিকারিককে পান্নুন খুনের চেষ্টায় অভিযুক্ত হিসাবে ঘোষণা করল আমেরিকা। বৃহস্পতিবার এফবিআইয়ের তরফে বিবৃতি জারি করে এই বিষয়টি জানানো হয়। সূত্রের খবর, বিকাশ যাদব নামে ওই প্রাক্তন 'র' আধিকারিক আপাতত দিল্লিতে রয়েছেন। তাঁকে প্রত্যর্পণের চেষ্টা শুরু করবে আমেরিকা। কারণ অভিযুক্ত সাব্যস্ত হওয়ার পরে এবার মার্কিন আদালতে বিচার শুরু হবে বিকাশের বিরুদ্ধে।

Advertisement

বৃহস্পতিবার এফবিআই ডিরেক্টর ক্রিস্টোফার রে একটি বিবৃতি জারি করে বলেন, "আমেরিকার মাটিতে বসবাসকারীদের বিরুদ্ধে কোনও রকম হিংসা বরদাস্ত করবে না এফবিআই। মার্কিনভূমে সুরক্ষিতভাবে বসবা করা প্রত্যেক নাগরিকের অধিকার।" তার পরেই জানা যায়, খলিস্তানি নেতা গুরুপতবন্ত সিং পান্নুনকে নিউ ইয়র্কে খুনের পরিকল্পনার মামলায় অভিযুক্ত সাব্যস্ত করা হয়েছে প্রাক্তন 'র' গুপ্তচর বিকাশকে। খুনের সুপারি দেওয়া এবং আর্থিক তছরুপের অভিযোগ আনা হয়েছে তাঁর বিরুদ্ধে।

উল্লেখ্য, দিন কয়েক আগেই শিখ ফর জাস্টিসের নেতার দায়ের করা মামলায় ভারত সরকারকে সমন পাঠায় আমেরিকার আদালত। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, প্রাক্তন ‘র’ প্রধান সমন্ত গোয়েল, ‘র’ এজেন্ট বিক্রম যাদব এবং ভারতীয় ব্যবসায়ী নিখিল গুপ্তার নামে ওই সমন আসে। ২১ দিনের মধ্যে জবাবদিহি করতে বলা হয়। তবে গোটা বিষয়টি ‘সম্পূর্ণ অযৌক্তিক’ অভিযোগ বলে জানিয়ে দেন বিদেশ মন্ত্রকের সচিব বিক্রম মিশ্র।

প্রসঙ্গত, খলিস্তানি জঙ্গি গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার চক্রান্তের মামলায় অভিযুক্ত নিখিল গুপ্তা। ২০২৩ সাল থেকেই চেক প্রজাতন্ত্রের জেলে বন্দি ছিলেন তিনি। এই নিখিলের বিরুদ্ধে আদালতে মামলা করা হয়েছে। সেই মামলায় আমেরিকা নিখিলকে তাদের দেশে নিয়ে গিয়ে বিচার সম্পন্ন করতে চেয়েছিল। এবার পান্নুন খুনের মামলায় আরেক ভারতীয়কে অভিযুক্ত সাব্যস্ত করে বিচারপ্রক্রিয়া শুরুর পথে আমেরিকা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • তাঁকে প্রত্যর্পণের চেষ্টা শুরু করবে আমেরিকা। কারণ অভিযুক্ত সাব্যস্ত হওয়ার পরে এবার মার্কিন আদালতে বিচার শুরু হবে বিকাশের বিরুদ্ধে।
  • দিন কয়েক আগেই শিখ ফর জাস্টিসের নেতার দায়ের করা মামলায় ভারত সরকারকে সমন পাঠায় আমেরিকার আদালত।
  • পান্নুন খুনের মামলায় আরেক ভারতীয়কে অভিযুক্ত সাব্যস্ত করে বিচারপ্রক্রিয়া শুরুর পথে আমেরিকা।
Advertisement