shono
Advertisement
India

মোদির সফরের পরেই রাষ্ট্রসংঘে রাশিয়ার 'পাশে'! যুদ্ধবিরোধী প্রস্তাবে ভোটদানে বিরত ভারত

ইউক্রেন থেকে সেনা সরানোর প্রস্তাবে সমর্থন করল না ভারত।
Published By: Anwesha AdhikaryPosted: 02:24 PM Jul 12, 2024Updated: 02:24 PM Jul 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সদ্যই রাশিয়া সফর থেকে ফিরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার পরেই রাষ্ট্রসংঘে রাশিয়ার 'পাশে দাঁড়াল' ভারত। অবিলম্বে ইউক্রেনে যুদ্ধ বন্ধ করতে চেয়ে রাষ্ট্রসংঘের প্রস্তাব গৃহীত হয়। কিন্তু ওই প্রস্তাবে সমর্থন জানায়নি ভারত। ভোটাভুটি থেকে বিরত থাকে ভারত। উল্লেখ্য, রুশ সফরে গিয়ে অবশ্য প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে মোদি সাফ জানিয়েছিলেন যে যুদ্ধের মাধ্যমে কোনও সমস্যার সমাধান হয় না।

Advertisement

বৃহস্পতিবার রাষ্ট্রসংঘের (United Nations) সাধারণ সভায় গৃহীত হয় যুদ্ধবিরোধী প্রস্তাব। সেখানে বলা হয়, ইউক্রেন থেকে অবিলম্বে সেনা সরাতে হবে রাশিয়াকে (Russia)। জাপরজাই পরমাণু কেন্দ্র থেকেও রুশ আধিকারিকদের বিদায় নিতে হবে। তাছাড়াও ইউক্রেনের উপর আঘাত হানা বন্ধ করতে হবে অবিলম্বে। রাষ্ট্রসংঘে এই প্রস্তাব পেশ করে ইউক্রেন। তবে এই প্রস্তাব গৃহীত হওয়ার বিষয়টিকে দুর্ভাগ্যজনক বলে অভিহিত করে রাশিয়া।

[আরও পড়ুন: নেপালে ভয়াবহ দুর্ঘটনা, রাস্তা ধসে নদীতে পড়ল বাস, মৃত ৭ ভারতীয়

প্রস্তাবের পক্ষে ভোট দেয় ৯৯টি দেশ। বিপক্ষে পড়ে মাত্র ৯ দেশের ভোট। ভারত-সহ মোট ৬০টি দেশ ভোটদানে বিরত থাকে। উল্লেখ্য, প্রায় আড়াই বছর ধরে চলা রাশিয়া-ইউক্রেন যুদ্ধে একবারও মস্কোর নিন্দা করেনি ভারত (India)। বরং ওয়াকিবহাল মহলের মতে, ইউক্রেন যুদ্ধের ইস্যুতে বারবার ভোটদানে বিরত থেকে আদতে রাশিয়ার সুবিধা করে দিয়েছে নয়াদিল্লি।

প্রসঙ্গত, ইউক্রেন যুদ্ধ শুরুর পরে প্রথমবার রাশিয়া সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। ঠিক ওই সময়েই ওয়াশিংটনে শুরু হয়েছে ন্যাটো সম্মেলন। এহেন সময়ে সফরে গিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বুকে জড়িয়ে ধরেন মোদি। তবে সেখানে গিয়ে প্রধানমন্ত্রী সাফ জানিয়ে দেন, যুদ্ধ কোনও সমাধান নয়। প্রাণহানির মাধ্যমে কোনও সমস্যা মেটানো অসম্ভব। কিন্তু মোদির সফর শেষেই রুশ আগ্রাসনের বিরুদ্ধে আনা প্রস্তাবে ভোট দিতে অস্বীকার করল ভারত।

[আরও পড়ুন: ফের ভ্রান্তিবিলাস! ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে ‘পুতিন’ বললেন বাইডেন! ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রুশ সফরে গিয়ে অবশ্য প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে মোদি সাফ জানিয়েছিলেন যে যুদ্ধের মাধ্যমে কোনও সমস্যার সমাধান হয় না।
  • প্রস্তাবের পক্ষে ভোট দেয় ৯৯টি দেশ। বিপক্ষে পড়ে মাত্র ৯ দেশের ভোট।
  • ইউক্রেন যুদ্ধ শুরুর পরে প্রথমবার রাশিয়া সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। ঠিক ওই সময়েই ওয়াশিংটনে শুরু হয়েছে ন্যাটো সম্মেলন।
Advertisement