shono
Advertisement
Chabahar Port

পাক-চিনকে বড় ধাক্কা, ইরানের সঙ্গে চাবাহার বন্দর নিয়ে চুক্তি নয়াদিল্লির

ইরানের এই বন্দর ক্রমেই বাণিজ্যিক পরিবহণ কেন্দ্র হিসেবে আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।
Published By: Biswadip DeyPosted: 07:05 PM May 13, 2024Updated: 07:22 PM May 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রাচ্যে বাণিজ্য পরিবহণের বিষয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল ভারত। সোমবার ইরানের সঙ্গে চাবাহার বন্দর নিয়ে ১০ বছরের চুক্তি করল নয়াদিল্লি। এদিন কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনওয়াল ইরানে গিয়েছিলেন এই চুক্তির জন্য। যেখানে ভারতকে ঘিরে ফেলে চিন বাণিজ্য করিডর বানিয়ে তোলার চক্রান্ত করছে, সেখানে এই নয়া চুক্তি (Chabahar Port pact) নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এহেন চুক্তি যে পাক-চিনকে অস্বস্তিতে রাখবে তা নিশ্চিত।

Advertisement

গত কয়েক বছরেই ইরানের (Iran) চাবাহার বন্দর ক্রমেই বাণিজ্যিক পরিবহণ কেন্দ্র হিসেবে আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বর্তমানে সেটি অর্থনৈতিক দিক দিয়ে আরও শক্তিশালী হয়েছে। আরও বেশি মজবুত হয়ে উঠেছে ওই রুটটি। এবার এই পরিস্থিতিতেই নতুন করে এই বন্দরকে ব্যবহার করার কথা ভাবছে ভারত।

[আরও পড়ুন: ‘এমন কাউকে ভোট দেবেন না, যার গায়ে দুর্নীতির দাগ’, ফের আন্নার নিশানায় কেজরি]

বন্দরমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল ও ইরানের সড়ক ও নগরোন্নয়ন মন্ত্রী মেহরদাদ বাজরপাশ এদিনের চুক্তিস্বাক্ষরের সময় দুই দেশের অন্যতম প্রতিনিধি হিসেবে সেখানে উপস্থিত ছিলেন। প্রসঙ্গত, ইরানের দক্ষিণপূর্ব উপকূলে অবস্থিত চাবাহার বন্দর ইরান, আফগানিস্তান ও মধ্য এশীয় দেশগুলিকে বাণিজ্য পরিবহণে যুক্ত করেছে। নতুন চুক্তির ফলে করাচি ও গোয়াদার বন্দরকে পাশ কাটিয়ে ভায়া ইরান, দক্ষিণ ও মধ্য এশিয়ার মধ্যে বাণিজ্যের পথ আরও মজবুত হল। এমনকী ইউরোপের সঙ্গেও সংযোগ স্থাপন করতে পারবে ভারত। 

এদিকে চাবাহার বন্দরে ৮৫ মিলিয়ন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে নয়াদিল্লি। ইতিমধ্যেই কয়েক মিলিয়ন ডলারের সরঞ্জাম ইরানের বন্দরকে দিয়েছে ভারত। পূর্ব চুক্তি অনুযায়ী, চাবাহার বন্দরে কন্টেনার ওঠানামার তদারকির দায়িত্বে নয়াদিল্লি। এহেন অবস্থায় নয়া চুক্তিকে আরও তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: নিরাপত্তা চেয়েও পাননি, গরুপাচার নিয়ে রিপোর্ট প্রকাশের পরই যোগীরাজ্যে খুন সাংবাদিক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মধ্যপ্রাচ্যে বাণিজ্য পরিবহণের বিষয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল ভারত।
  • সোমবার ইরানের সঙ্গে চাবাহার বন্দর নিয়ে ১০ বছরের চুক্তি করল নয়াদিল্লি।
  • এদিন কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনওয়াল ইরানে গিয়েছিলেন এই চুক্তির জন্য।
Advertisement