shono
Advertisement

এবার আরবেও কাজ করবে ভারতের UPI, দেশীয় মুদ্রার পরিসর বাড়াতে চুক্তি দুই দেশের

নয়া ব্যবস্থায় সহজেই অন্য দেশে আর্থিক লেনদেন করা যাবে।
Posted: 12:17 PM Jul 16, 2023Updated: 12:17 PM Jul 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় রিজার্ভ ব্যাংকের (Reserve Bank of India) সঙ্গে ঐতিহাসিক চুক্তি করল সংযুক্ত আরব আমিরশাহীর (UAE) সেন্ট্রাল ব্যাংক। সীমান্ত পেরিয়েও ভারত ও আরবের মুদ্রা ব্যবহার করে ডিজিটাল লেনদেন করার জন্য মউ চুক্তি করেন দুই দেশের ব্যাংকের প্রধান। শনিবারেই আরবে পৌঁছেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তাঁর সামনেই এই চুক্তি স্বাক্ষরিত হয়। প্রসঙ্গত, কয়েকদিন আগেই ফ্রান্সেও ভারতের ইউপিআই ব্যবস্থা চালু করার কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী।

Advertisement

মার্কিন ডলারের উপর নির্ভরশীলতা কমাতেই নানা দেশের মুদ্রা ব্যবহারে জোর দিচ্ছে ভারত। সেই লক্ষ্যেই আরবের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে চুক্তি সই করেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। নিজের দেশের মুদ্রা ব্যবহার করলে খরচ কমার পাশাপাশি কম সময়ে আর্থিক লেনদেন হয়ে যাবে বলেই অনুমান। নতুন এই ব্যবস্থার ফলে সংযুক্ত আরব আমিরশাহীতে বসবাসকারী বিপুল সংখ্যক ভারতীয় লাভবান হবেন। তবে আপাতত কারেন্ট অ্যাকাউন্টগুলি থেকে সীমান্ত পেরিয়ে ডিজিটাল লেনদেন হতে পারে। 

[আরও পড়ুন: মণিপুরে নিজের বাড়ির সামনে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু মহিলার, মুখ বিকৃত করে পালাল দুষ্কৃতীরা]

জানা গিয়েছে, ভারতের ইউপিআই ও আরবের আইপিপিকে লিংক করে দেওয়া হবে। শুধু অনলাইন লেনদেনই নয়, দুই দেশের ক্রেডিট কার্ডও একইসঙ্গে ব্যবহার করা যাবে। ভারতীয় রুপি আর আরবের দিরহাম যেন সীমানার গণ্ডি পেরিয়ে পাঠিয়ে দেওয়া যায়, তার জন্য নতুন সিস্টেম তৈরি করা হবে দুই দেশে। সাধারণ মানুষের পাশাপাশি নয়া ব্যবস্থায় উপকৃত হবেন ব্যবসায়ীরাও। বিদেশের মাটিতে বিনিয়োগ করা থেকে শুরু করে ব্যবসাকে ছড়িয়ে দেওয়া-সব কাজেই গতি আনবে নয়া সিস্টেম।

প্রসঙ্গত, শনিবার সৌদি আরব পৌঁছে সেখানকার প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে বৈঠক করেন মোদি। তাঁদের আলোচনার পরেই রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাসের সঙ্গে মউ স্বাক্ষর করেন সংযুক্ত আরব আমিরশাহীর সেন্ট্রাল ব্যাংকের প্রধান। কবে থেকে লেনদেনের নয়া ব্যবস্থা চালু হবে, তা অবশ্য জানা যায়নি।

[আরও পড়ুন: কানওয়ার যাত্রার শেষে বিপত্তি, উত্তরপ্রদেশে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত ৫ পুণ্যার্থী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement