shono
Advertisement
United Nations

'উদ্দেশ্যপ্রণোদিতভাবে ভিত্তিহীন অভিযোগ', কাশ্মীর ইস্যুতে রাষ্ট্রসংঘে পাকিস্তানকে তুলোধনা ভারতের

নিজের দেশে শিশুদের বিরুদ্ধে হিংসার ঘটনা আড়াল করতেই এমন আচরণ, তোপ ভারতের।
Published By: Anwesha AdhikaryPosted: 11:37 AM Jun 28, 2024Updated: 12:27 PM Jun 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ফের পাকিস্তানকে কড়া বার্তা দিল ভারত। সম্মেলনে বিতর্ক চলাকালীন জম্মু-কাশ্মীর ইস্যু নিয়ে সুর চড়ায় ইসলামাবাদ। সেই মন্তব্যের জবাবে ভারতের প্রতিনিধি বলেন, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ভাবে ভিত্তিহীন মন্তব্য ছড়ানো হচ্ছে। নিজের দেশে শিশুদের বিরুদ্ধে হিংসার ঘটনা আড়াল করতেই এমন আচরণ করা হচ্ছে রাষ্ট্রসংঘের মঞ্চে।

Advertisement

রাষ্ট্রসংঘের (United Nations) নিরাপত্তা পরিষদে বিতর্ক চলাকালীনই জম্মু-কাশ্মীরের প্রসঙ্গ উত্থাপন করেন পাকিস্তানের প্রতিনিধি। যুদ্ধ এবং যুদ্ধের ফলে শিশুদের পরিস্থিতি নিয়ে বিতর্ক হচ্ছিল নিরাপত্তা পরিষদে। পাকিস্তানের মন্তব্যের পরেই পালটা জবাব দেন ভারতের প্রতিনিধি আর রবীন্দ্র। তিনি সাফ জানিয়ে দেন, জম্মু-কাশ্মীর আর লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চল এবং ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ।

তার পরেই নাম না করে পাকিস্তানকে (Pakistan) তোপ দাগেন রাষ্ট্রসংঘে ভারতের ডেপুটি প্রতিনিধি রাজীব। তিনি বলেন, "আমি খুব সংক্ষেপে বলতে চাই, আমার দেশের বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে মন্তব্য করছেন এক প্রতিনিধি। এই বক্তব্যের কোনও ভিত্তি নেই। আমি সমস্ত বক্তব্যই খারিজ করছি।"

[আরও পড়ুন: অগ্রাহ্য ইন্ডিয়া জোটের দাবি! লোকসভার ডেপুটি স্পিকার পদও চাইছে NDA

পাকিস্তানকে আরও কড়া ভাষায় আক্রমণ করে তিনি বলেন, "এটা আর কিছুই নয়, কেবল নিজের দেশে হওয়া শিশু নির্যাতনের ঘটনা থেকে নজর ঘোরানোর আরেকটা প্রচেষ্টা। এমন আচরণ করতে তারা অভ্যস্ত। রাষ্ট্রসংঘের রিপোর্টেও সেদেশের শিশুদের করুণ অবস্থার কথা তুলে ধরা হয়েছে। কিন্তু সেই সমস্যা সমাধানের চেষ্টাই করা হয়নি। তবে এই দেশ বা তাদের রাষ্ট্রসংঘের প্রতিনিধি যাই মনে করুন না কেন, জম্মু-কাশ্মীর এবং লাদাখ ভারতেরই অংশ।"

উল্লেখ্য, দিনকয়েক আগেও কাশ্মীর নিয়ে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় সুর চড়িয়েছিলেন ইসলামাবাদের কূটনীতিকরা। সেই মন্তব্যের পালটা দিয়ে ভারত (India) সাফ জানিয়ে দেয়, রাষ্ট্রসংঘের সাধারণ সভায় ভিত্তিহীন এবং প্রতারণামূলকমূল বার্তা ছড়ানো হচ্ছে। যদিও পাকিস্তানের নাম উল্লেখ করা হয়নি ভারতের তরফে।

[আরও পড়ুন: ২৪ লক্ষ পড়ুয়ার আওয়াজ হবে ইন্ডিয়া জোট, নিট ইস্যুতে সংসদে প্রতিবাদ, হুঙ্কার ডেরেকের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • যুদ্ধ এবং যুদ্ধের ফলে শিশুদের পরিস্থিতি নিয়ে বিতর্ক হচ্ছিল নিরাপত্তা পরিষদে।
  • রাষ্ট্রসংঘের রিপোর্টেও সেদেশের শিশুদের করুণ অবস্থার কথা তুলে ধরা হয়েছে। কিন্তু সেই সমস্যা সমাধানের চেষ্টাই করা হয়নি।
  • দিনকয়েক আগেও কাশ্মীর নিয়ে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় সুর চড়িয়েছিলেন ইসলামাবাদের কূটনীতিকরা।
Advertisement