shono
Advertisement

লোহিত সাগরে ভারতীয় বাণিজ্যতরীতে ড্রোন হামলা, নেপথ্যে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী!

এম ভি সাইবাবা নামের ভারতীয় তেলের ট্যাঙ্কারে হামলা চালিয়েছে হুথি গোষ্ঠী।
Posted: 02:45 PM Dec 24, 2023Updated: 11:16 AM Dec 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার লোহিত সাগরে (Read Sea) ভারতীয় বাণিজ্যতরীতে ড্রোন হামলা। অপরিশোধিত তেল পরবহণকারী ওই ট্যাঙ্কার জাহাজে হামলা চালাল ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি (Houthi)। এমভি সাইবাবা নামের ট্যাঙ্কারে ছিলেন বেশ কয়েক জন ভারতীয়। তারা সুরক্ষিত আছেন বলেই জানা গিয়েছে। এছাড়াও একই সময়ে নরওয়ের পতাকা লাগানো এমভি ব্লামানেন নামের জাহাজেও হামলা হয়েছে। সমুদ্রে নিকটবর্তী একটি আমেরিকান জাহাজ সাহায্য করে দুটি জাহাজকে। ইজরায়েল-হামাস যুদ্ধের মাঝে এই হামলাকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

Advertisement

মার্কিন সেনা জানিয়েছে, আক্রান্ত দুটি জাহাজ টহলদারি আমেরিকান জাহাজের সঙ্গে যোগাযোগ করে। ড্রোন হামলা হয়েছে বলে জানায় তারা। এর মধ্যে নরওয়ের পতাকা লাগানো জাহাজটিতে ছিল রাসায়নিক। ভারতীয় জাহাজটি অপরিশোধিত তেলের ট্যাঙ্কার। মার্কিন সেনা দাবি করেছে, ইরানের মদতে এই ঘটনা ঘটছে। হুথিদের হাত শক্ত করছে ইরান। উল্লেখ্য, হুথির তরফে আগেই জানানো হয়েছিল, ইজরায়েলের বিরুদ্ধে যুদ্ধে হামাসের পক্ষে রয়েছে তারা। ইজরায়েল-হামাস যুদ্ধের পর থেকেই লোহিত সাগরে ড্রোন হামলা বৃদ্ধি পেয়েছে। বেছে বেছে ভারতীয় জাহাজে হামলার ঘটনা তাৎপর্যপূর্ণ। মোদি সরকার যুদ্ধের বিরোধিতা করলেও প্রকাশ্যে ইজারায়েলকে পাশে দাঁড়িয়েছে। তার বদলা নিতেই কি হামলা?

 

[আরও পড়ুন: ‘কাল আমার বিয়ে চলে আয়!’ এক কাপড়েই মাহি ভাইয়ের বিয়ে খেয়েছিলেন রায়না!]

উল্লেখ্য, শনিবার গুজরাটের (Gujarat) কাছে একটি ইজরায়েলি বাণিজ্যতরীতে ড্রোন হামলা হয়েছিল। আরব সাগরে ওই জাহাজটির সঙ্গে ড্রোনের সংঘর্ষের পরেই বিস্ফোরণ ঘটে। জাহাজের ক্ষতি হলেও কেউ হতাহত হয়নি। উদ্ধারকাজে নামে ভারতীয় উপকূলরক্ষা বাহিনী। সৌদি আরব থেকে ম্যাঙ্গালোর যাচ্ছিল জাহাজটি। যেখানে্ ছিলেন ২০ জন ভারতীয়। তাঁদের উদ্ধার করা হয়েছে। পর পর ড্রোন হামলায় সমুদ্রপথে আতঙ্ক বাড়ছে।

 

[আরও পড়ুন: ফের রক্তাক্ত কাশ্মীর, আজান দেওয়ার সময় জঙ্গিদের গুলিতে নিহত অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement