shono
Advertisement
Pakistan

তীর্থযাত্রা সেরে দেশে ফেরা হল না, পাকিস্তানে মৃত ভারতীয় পুণ্যার্থী

পাটিয়ালায় ফিরবে পুণ্যার্থীর নিথর দেহ।
Posted: 09:43 AM Apr 23, 2024Updated: 09:43 AM Apr 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৈশাখ মাসের সূচনা। তীর্থযাত্রার মাধ্যমে সেই পবিত্র বৈশাখী উদযাপন করতে পাকিস্তানে (Pakistan) গিয়েছিলেন। কিন্তু সেখান থেকে আর নিজের দেশে ফেরা হল না। বিদেশের মাটিতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ভারতীয় বৃদ্ধ। দেশে ফিরে এল তাঁর নিথর দেহ।

Advertisement

জানা গিয়েছে মৃতের নাম সর্দার জাঙ্গির সিং। পাটিয়ালার বাসিন্দা ছিলেন ৬৭ বছরের ওই শিখ বৃদ্ধ। গত ১৩ এপ্রিল বৈশাখী উপলক্ষে ওয়াঘা সীমান্ত পেরিয়ে লাহোরে (Lahore) গিয়েছিলেন তিনি। তবে জাঙ্গির একা নন, সবমিলিয়ে অন্তত ২৪০০ জন ভারতীয় পুণ্যার্থী লাহোর পৌঁছেছিলেন। ১০ দিনের এই তীর্থযাত্রায় একাধিক এলাকা ঘুরে দেখেন তাঁরা। যাত্রা শেষে সোমবার দেশে ফেরার কথা ছিল পুণ্যার্থীদের।

[আরও পড়ুন: ইরানের পর হেজবোল্লার ক্ষেপণাস্ত্র হামলার মুখে ইজরায়েল, পালটা দিল তেল আভিভও

কিন্তু লাহোরের গুরুদ্বারে থাকাকালীনই অসুস্থ হয়ে পড়েন জাঙ্গির। জানা গিয়েছে, তীর্থযাত্রা শেষে হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন তিনি। সঙ্গে সঙ্গে স্থানীয় হাসপাতালেও নিয়ে যাওয়া হয় ওই বৃদ্ধকে। তবে হাসপাতালে পৌঁছনোর পর চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। শেষ পর্যন্ত ওয়াঘা সীমান্তে ভারতীয় নিরাপত্তারক্ষীদের হাতে জাঙ্গিরের দেহ তুলে দেওয়া হয়। সেখানে উপস্থিত ছিলেন পাঞ্জাব প্রদেশের মন্ত্রী সর্দার রমেশ সিং আরোরাও। তিনি জানান, ভারতীয় পর্যটকদের সবসময় স্বাগত জানাতে প্রস্তুত তাঁরা।

প্রসঙ্গত, প্রতি বছরের ১৩ অথবা ১৪ এপ্রিল ধুমধাম করে বৈশাখী অনুষ্ঠান পালন করেন শিখরা। ১৬৯৯ সালে এই দিনই খালসা পন্থ প্রতিষ্ঠা করেছিলেনম গুরু গোবিন্দ সিংজি। এইদিন নতুন করে ফসল পোঁতার কাজ শুরু করেন কৃষকরা। তবে অনেকেই এই সময়ে তীর্থযাত্রা করতে পাকিস্তানে যান। পাঞ্জা সাহিবের গুরুদ্বারে মূল অনুষ্ঠানে অংশ নেওয়ার পাশাপাশি আরও বেশ কয়েকটি গুরুদ্বারেও যান তীর্থযাত্রীরা। চলতি বছরে ভারত থেকে অন্তত ২৪০০ তীর্থযাত্রী গিয়েছিলেন পাকিস্তানে।

[আরও পড়ুন: সুগার লেবেল ৩০০ পার, দীর্ঘ টালবাহানা শেষে তিহাড়ে প্রথম ইনসুলিন পেলেন কেজরি

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মৃতের নাম সর্দার জাঙ্গির সিং। পাটিয়ালার বাসিন্দা ছিলেন ৬৭ বছরের ওই শিখ বৃদ্ধ।
  • লাহোরের গুরুদ্বারে থাকাকালীনই অসুস্থ হয়ে পড়েন জাঙ্গির। জানা গিয়েছে, তীর্থযাত্রা শেষে হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন তিনি।
  • প্রতি বছরের ১৩ অথবা ১৪ এপ্রিল ধুমধাম করে বৈশাখী অনুষ্ঠান পালন করেন শিখরা। ১৬৯৯ সালে এই দিনই খালসা পন্থ প্রতিষ্ঠা করেছিলেনম গুরু গোবিন্দ সিংজি।
Advertisement