shono
Advertisement

রাষ্ট্রসংঘে ইসলামাবাদের জারিজুরি একাই শেষ করলেন এই ভারতীয় নারী

কে এই মহিলা, জানতে তোলপাড় গোটা দেশে! The post রাষ্ট্রসংঘে ইসলামাবাদের জারিজুরি একাই শেষ করলেন এই ভারতীয় নারী appeared first on Sangbad Pratidin.
Posted: 03:50 PM Sep 22, 2017Updated: 12:34 PM Sep 28, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘে পাকিস্তানকে তুলোধোনা করল ভারত। সৌজন্যে আনকোরা ভারতীয় কূটনীতিবিদ এনাম গম্ভীর। শুক্রবার এই ভারতীয় কার্যত একাই সন্ত্রাস নিয়ে  প্রতিবেশীর মুখোশ খুলে দেন। প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ভারতের বিরুদ্ধে জম্মু ও কাশ্মীরে দমনপীড়নের অভিযোগ তুলে উপত্যকায় বিশেষ প্রতিনিধি নিয়োগের আবেদন জানিয়েছিলেন রাষ্ট্রসংঘে। ভারত ওই আবেদনের তীব্র বিরোধিতা শুরু থেকেই করে আসছিল।তথাকথিত  অচেনা এই ভারতীয় কূটনীতিবিদ শুক্রবার যে ভাষায় পাকিস্তানকে আক্রমণ করলেন, তার বেনজির।

Advertisement

[পাকিস্তানকে ‘জঙ্গিস্তান’ বলে রাষ্ট্রসংঘে আক্রমণ ভারতের]

#WATCH: India hits out at Pakistan calling it ‘Terroristan’-with a flourishing industry producing & exporting global terrorism #UN #Geneva pic.twitter.com/nmFlvBeVM1

— ANI (@ANI) September 22, 2017


গম্ভীরের তোপ, ‘পাকিস্তান সন্ত্রাসের কারখানা। ওই দেশের কাজই হচ্ছে জঙ্গি রপ্তানি করা।’  পাকিস্তানের নাম করে তাঁর কটাক্ষ, “উর্দুতে পাক শব্দের অর্থ পবিত্র। তবে নামের মাহাত্ম্য জলাঞ্জলি দিয়েছে দেশটি। এখন ‘পাক’ মানেই সন্ত্রাস আর জঙ্গিবাদ। পবিত্র মাটির বদলে জন্ম দিয়েছে ‘খাঁটি সন্ত্রাস’।” পাকিস্তানকে এদিন ‘জঙ্গিস্তান’ বলে উল্লেখ করেন তিনি। তাঁর এই মন্তব্যকে ঘিরে আলোড়ন শুরু হয়ে যায় আন্তর্জাতিক স্তরে। কে ইনি? কে এই এনাম গম্ভীর? আসুন জেনে নেওয়া যাক।


আজ থেকে ঠিক এক বছর আগেও গম্ভীর ২০১৬-তেও পাকিস্তানকে তুলোধোনা করেছিলেন। রাষ্ট্রসংঘের সাধারণ সভায় নওয়াজ শরিফ যখন কাশ্মীর ইস্যু নিয়ে ভারতকে বিঁধতে যান, তখনই দেশের হয়ে আত্মপক্ষ সমর্থনে নেমেছিলেন গম্ভীর। তাঁর এই ডাকাবুকো স্বভাবের সঙ্গে এখন বেশ পরিচিত পাকিস্তান। নিউ ইয়র্কে পোস্টিংয়ের আগে তিনি কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের হয়ে পাকিস্তান ডেস্ক সামলেছেন দক্ষতার সঙ্গে।

[ট্রাম্পের নিষেধাজ্ঞা উড়িয়ে ফের হাইড্রোজেন বোমা পরীক্ষার হুঁশিয়ারি উত্তর কোরিয়ার]

২০১৬-তেই পাকিস্তানকে জঙ্গি রাষ্ট্র বলে তোপ দেগেছিলেন তিনি। শুধু তাই নয়, বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের ভাষণের আগে পাক বিরোধী বাতাবরণও তৈরি করে দিয়েছিলেন। গম্ভীরের এই বিস্ফোরক বক্তব্য এখন কূটনৈতিক মহলের আলোচনার বিষয়। এক বছর আগে পাকিস্তানকে নিয়ে তাঁর বক্তব্যের ভিডিও দেখে নিন।

Statement by Ms. Eenam Gambhir, First Secretary, exercising India’s Right of Reply during the General Debate of #UNGA @IndiaUNNewYork pic.twitter.com/ZedTexsCZU

— Indian Diplomacy (@IndianDiplomacy) September 22, 2016

The post রাষ্ট্রসংঘে ইসলামাবাদের জারিজুরি একাই শেষ করলেন এই ভারতীয় নারী appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement