Advertisement

আফগানিস্তানে জঙ্গিদের মদত দিচ্ছে ভারত, FATF-এর নজর ঘোরাতে দাবি পাকিস্তানের

11:08 AM Oct 09, 2020 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত ও আফগানিস্তানের সম্পর্ক আরও জোরদার করার জন্য মঙ্গলবার ভারতে এসেছেন শীর্ষ আফগান নেতা আবদুল্লাহ আবদুল্লাহ। পাঁচদিনের এই সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করার পাশাপাশি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গেও বৈঠক হয়েছে তাঁর। কীভাবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে একজোট হয়ে লড়াই করা যায় তার রাস্তা খোঁজারও চেষ্টা হয়েছে। আর ঠিক এই সময়েই আফগানিস্তান (Afghanistan) -এর বিভিন্ন জঙ্গি গোষ্ঠীকে ভারত মদত দিচ্ছে বলে অভিযোগ জানাল পাকিস্তান। শুধু তাই নয়, নয়াদিল্লির মদতপুষ্ট জঙ্গিরা আফগানিস্তানের সীমান্ত পেরিয়ে পাকিস্তানে ঢুকে নাশকতা করছে বলেও দাবি তাদের।

Advertisement

বৃহস্পতিবার রাষ্ট্রসংঘে আয়োজিত একটি বৈঠকে পাকিস্তানের এক আধিকারিক জাহানজেব খান দাবি করেন, নিষিদ্ধ তেহেরিক-ই তালিবান (Tehreek-e-Taliban) পাকিস্তান জঙ্গি সংগঠনকে মদত দিচ্ছে ভারত। আর এর একটি অংশ জামাতুল আরার আফগানিস্তানের সীমান্ত পেরিয়ে পাকিস্তানের সেনাবাহিনী ও সাধারণ নাগরিকদের উপর হামলা চালাচ্ছে। নয়াদিল্লির মদতে আফগানিস্তানের সীমান্ত এলাকায় ঘাঁটি বানিয়ে পাকিস্তানে উত্তর-পশ্চিম অঞ্চলে নাশকতা ছড়াচ্ছে। এর জন্য ওই জঙ্গিদের অর্থ-সহ সবরকম সাহায্য করছে ভারত। শুধু তাই নয়, চিনের শিনজিয়াং প্রদেশ থেকে বালুচিস্তানের গদর বন্দর পর্যন্ত পাকিস্তান-চিন যে অর্থনৈতিক করিডর তৈরি হচ্ছে তা বন্ধ করারও চেষ্টা করছে।

[আরও পড়ুন: ভোটের আগে বিহার বিজেপিতে বড়সড় ভাঙন, দল ছাড়ছেন একের পর এক নেতা ]

কয়েকমাস আগে পাকিস্তানের চিনা দূতাবাস ও করাচির পাকিস্তান স্টক এক্সচেঞ্জ বিল্ডিং যে হামলা হয়েছিল তার পিছনেও ভারতের হাত রয়েছে বলেও গতকাল অভিযোগ করে জাহানজেব খান। গত দশককে ভারতের মদতপুষ্ট জঙ্গিদের হামলা পাকিস্তানের হাজার হাজার মানুষ মৃত ও আহত হয়েছে বলেও দাবি তাঁর। এর পাশাপাশি ভারত জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রীয় ক্ষমতার ব্যবহার করে সেখানকার মানুষের উপর সন্ত্রাস চালাচ্ছে বলেও উল্লেখ করেন।

[আরও পড়ুন: প্রয়াত কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসওয়ান, টুইট করে দুঃসংবাদ দিলেন পুত্র চিরাগ]

Advertisement
Next