shono
Advertisement

১০০ কোটি মানুষকে করোনা ভ্যাকসিন, মোদির প্রশংসায় পঞ্চমুখ ইজরায়েলের প্রধানমন্ত্রী

করোনার টিকাকরণে বিশ্বরেকর্ড গড়েছে ভারত।
Posted: 04:47 PM Oct 21, 2021Updated: 08:22 PM Oct 21, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার বিরুদ্ধে লড়াইয়ে বেনজির সাফল্য। করোনার টিকাকরণে (Corona Vaccine) বিশ্বরেকর্ড গড়েছে ভারত। একশো কোটির মাইলফলক পেরনোর এই মুহূর্তকে উদযাপন করতে উৎসবও শুরু হয়ে গিয়েছে। আর টিকাদানে এই মাইলফলক ছোঁয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা পঞ্চমুখ হয়ে উঠলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট।

Advertisement

[আরও পড়ুন: Corona Vaccine: টিকাকরণে বিশ্বরেকর্ড ভারতের, সেরা কোন রাজ্য? দেখুন পরিসংখ্যান]

বৃহস্পতিবার ইজরায়েলের প্রধানমন্ত্রী বলেন, “করোনার বিরুদ্ধে ভারতে সফল টিকাকরণ অভিযানের নেতৃত্ব দেওয়ার জন্য প্রধানমন্ত্রী মোদিকে অভিনন্দন। এখনও পর্যন্ত একশো কোটিরও বেশি ভারতীয় নাগরিক করোনা ভ্যাকসিন নিয়েছেন। এই জীবনদায়ী ভ্যাকসিনের দৌলতে বিশ্বজুড়ে চলা মহামারীকে পরাস্ত করতে পারব আমরা।” বলে রাখা ভাল, ভারত ও ইজরায়েলের সম্পর্ক অত্যন্ত মজবুত। ভারতের অস্ত্র জোগানদাতাদের অন্যতম হচ্ছে ইহুদি দেশটি। সেই ঐতিহাসিক সম্পর্ক আরও মজবুত করে বুধবার ইজরায়েলের প্রধানমন্ত্রী নফতালি বেনেটের সঙ্গে সাক্ষাৎ করেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। সেখানে কৌশলগত সম্পর্ক আরও মজবুত করার বার্তা দেন দু’জনে।

এদিকে, ১০০ কোটি মানুষকে টিকাদান উপলক্ষে দেশবাসীকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার হরিয়ানার ঝজ্জরে একটি অনুষ্ঠান উপলক্ষে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত সকলকে প্রশংসায় ভরিয়ে দেন। এদিন প্রধানমন্ত্রীর বক্তব্যে উঠে আসে ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের কথা। তাঁকে বলতে শোনা যায়, ”এখন আয়ুষ্মান ভারত প্রকল্পের মাধ্যমে সমস্ত রোগীই বিনামূল্যে চিকিৎসা পাচ্ছেন। এই সেবার মনোভাব থেকেই সরকার ক্যানসারের ৪০০টি ওষুধের দাম কমাতে তৎপর হয়েছে।”

উল্লেখ্য, করোনা মহামারীর জেরে ত্রস্ত বিশ্ব। এই রোগের সঙ্গে লড়াইয়ে নির্দিষ্ট কোনও দাওয়াই না থাকায় দ্রুত টিকাকরণে জোর দিয়েছে সব দেশই। চর্তুদেশীয় অক্ষ কোয়াড-এর (QUAD) মঞ্চকে ব্যবহার করে প্রতিষেধক উৎপাদনের পথে নেমেছে ভারত। এই মর্মে জাপানের সঙ্গে কথাও এগিয়েছে বলে খবর। সবমিলিয়ে, বিশ্বের বৃহত্তম প্রতিষেধক প্রস্তুতকারী দেশ হিসেবে করোনার বিরুদ্ধে লড়াইয়ে দুনিয়াকে পথ দেখাচ্ছে ভারত।

[আরও পড়ুন: মস্কোয় তালিবানের সঙ্গে বৈঠক ভারতের, আফগানদের পাশে থাকার বার্তা নয়াদিল্লির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement