shono
Advertisement

ভারতীয়রা অন্যদের তুলনায় দক্ষ, ভারত থেকে ১০ হাজার কর্মী নিয়োগের চুক্তি ইজরায়েলের

প্যালেস্টিনীয়দের বাতিল করে ভারতীয়দের নিয়োগ করা হবে।
Posted: 03:25 PM May 30, 2023Updated: 03:25 PM May 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয়রা কর্মক্ষেত্রে অনেক বেশি দক্ষ। তাই প্যালেস্টিনীয়দের (Palestine) ছেঁটে ফেলে দশ হাজার ভারতীয়কে নিজেদের দেশে নিয়োগ করতে চায় ইজরায়েল (Israel)। ইতিমধ্যেই ভারত সরকারের সঙ্গে এই মর্মে চুক্তি সেরে ফেলেছে মধ্য প্রাচ্যের দেশটি। চুক্তি সম্পন্ন করার আগে অবশ্য ভারত সফরে এসে আলোচনায় বসেছিলেন ইজরায়েলের বেশ কয়েকজন মন্ত্রী। চুক্তি সম্পন্ন হওয়ার পরে ইজরায়েলের জনসংখ্যা মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে এই খবর প্রকাশ করা হয়েছে।

Advertisement

ইজরায়েলের এই বিবৃতি থেকে জানা গিয়েছে, মোট ১০ হাজার ভারতীয় কর্মীকে সেদেশে নিয়ে যাওয়া হবে। তার মধ্যে অন্তত ৫০ শতাংশই নির্মাণক্ষেত্রে কাজ করবেন। বাকিদের মধ্যে অধিকাংশ কর্মীকে হাসপাতালে নিয়োগ করে হবে। নার্সের কাজ করবেন তাঁরা। আপাতত প্রথম বছরে ২৫০০জনকে পাঠানো হবে ইজরায়েলে।

[আরও পড়ুন: আইপিএল জয়ের পরেই হাসপাতালে ধোনি, কী হয়েছে ক্যাপ্টেন কুলের?]

ভারতীয় কর্মীদের এত কদর কেন? ইজরায়েলি মন্ত্রীর বিবৃতিতে বলা হয়েছে, ভারতীয় কর্মীরা নিজেদের কাজে যথেষ্ট অভিজ্ঞতা সম্পন্ন। এছাড়াও কাজের প্রতি তাঁরা খুবই দায়বদ্ধ। ইংরাজি বলার ক্ষেত্রেও অন্যান্য দেশের কর্মীদের থেকে এগিয়ে রয়েছেন ভারতীয়রা। তাই নির্মাণক্ষেত্র ও হাসপাতালগুলিতে ভারতীয় কর্মীদের নিয়োগ করার চাহিদা তুঙ্গে। ফলে প্যালেস্টিনীয় কর্মীদের বাতিল করে সেই জায়গায় নিয়োগ করা হবে ভারতীয়দের।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই ইজরায়েলের নানা কাজে গুরুত্ব সহকারে কাজ করেছেন প্যালেস্টিনীয় কর্মীরা। তার মধ্যে অন্যতম হল নির্মাণশিল্প। কিন্তু দুই দেশের রাজনৈতিক পরিস্থিতি ক্রমেই খারাপ হতে থাকায় সমস্যা বাড়ছে। প্যালেস্টাইনের নাগরিকদের নিয়োগ করতে চাইছে না ইজরায়েলি সংস্থাগুলি। এহেন পরিস্থিতিয়তে ‘বন্ধু’ ভারতের উপরেই নির্ভর করছে ইজরায়েল।

[আরও পড়ুন: ‘দ্য কাশ্মীর ফাইলস’, ‘দ্য কেরালা স্টোরি’র পর এবার আসছে ‘গোধরা’, দেখুন ছবির ঝলক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement