shono
Advertisement
Japan

ছুরির আঘাত থেকে বাঁচাবে ছাতা! অভিনব উদ্ভাবন জাপানে

কী বিশেষত্ব এই ছাতার?
Published By: Biswadip DeyPosted: 09:11 PM Oct 22, 2024Updated: 09:11 PM Oct 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছাতা। যা রোদ-ঝড়-জলে বড় ভরসা। কিন্তু সেই ছাতাই এবার বাঁচাবে ছুরির আঘাত থেকে! জাপানে তৈরি হচ্ছে এমনই ছাতা। যা একেবারেই ব্লেড-রেসিস্ট্যান্ট। সোজা কথায়, কোনও ধরনের ধাতব অস্ত্রের কোপ সয়ে নেওয়ার ক্ষমতা রয়েছে এই ছাতাগুলির।

Advertisement

কিন্তু কেন হঠাৎ শয়ে শয়ে এমন ছাতা তৈরি হচ্ছে? আসলে সম্প্রতি জাপানের ট্রেনে ছুরির হামলার ঘটনা ঘনঘন ঘটছে। ফলে তৈরি হচ্ছে প্রবল আতঙ্ক। ফলে নড়েচড়ে বসেছে জাপান রেল। সম্প্রতি ওসাকায় এক সাংবাদিক সম্মেলনে পশ্চিম জাপান রেলওয়ে কোংয়ের তরফে এই নয়া ছাতা প্রকাশ্যে আনা হয়েছে। সেই সঙ্গেই আশা প্রকাশ করা হয়েছে, এই হালকা ওজনের ছাতা ছুরির হামলার থেকে বাঁচাবে যাত্রীদের। কাজ করবে বর্মের মতো।

এই ছাতাগুলি তৈরি করা হয়েছে রীতিমতো পরিকল্পনা করে। ২০ সেমি লম্বা এই ছাতার গঠন এমনই যে তা হামলাকারীদের নিরস্ত করতে পারে। ছাতার হ্যান্ডল বিশেষ ভাবে তৈরি করা হয়েছে। সাধারণ ছাতার তুলনায় মোটা ও শক্তিশালী হওয়ায় তা অনায়াসে 'গ্রিপ'ও করা যায়।

পশ্চিম জাপানের রেল বিভাগের পরিকল্পনা, এই ধরনের ১২০০ ছাতা মধ্য জাপানের কানসাই অঞ্চলে ৬০০ ট্রেনে থাকবে। যা যাত্রীদের বিপদের হাত থেকে বাঁচাবে। সাম্প্রতিক অতীতে জাপানে বার বার ছুরি-হামলার ঘটনা ঘটেছে। এবার সেই হামলা থেকে বাঁচতেই এই ধরনের পরিকল্পনা করল রেল প্রশাসন। এখন দেখার, এতে হামলার ঘটনায় রাশ টানা যায় কিনা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ছাতা। যা রোদ-ঝড়-জলে বড় ভরসা। কিন্তু সেই ছাতাই এবার বাঁচাবে ছুরির আঘাত থেকে! জাপানে তৈরি হচ্ছে এমনই ছাতা।
  • যা একেবারেই ব্লেড-রেসিস্ট্যান্ট।
  • সোজা কথায়, কোনও ধরনের ধাতব অস্ত্রের কোপ সয়ে নেওয়ার ক্ষমতা রয়েছে এই ছাতাগুলির।
Advertisement