shono
Advertisement

‘জাপানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কে আপত্তি নেই’, মন্তব্য কিমের বোনের

প্রতিক্রিয়ায় কী জানাল জাপান?
Posted: 06:57 PM Feb 16, 2024Updated: 06:57 PM Feb 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাপানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপনে বাধা নেই তাঁদের। এমনটাই জানালেন উত্তর কোরিয়ার (North Korea) একনায়ক শাসক কিম জং উনের (Kim Jong Un) বোন কিম ইয়ো জং। পাশাপাশি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা পিয়ং ইয়ং সফরে আসতে পারেন, এমন ইঙ্গিতও দিলেন। তাঁর এই মন্তব্যকে গুরুত্ব সহকারে বিচার করে দেখা হচ্ছে বলে জানিয়েছে ‘সূর্যোদয়ের দেশ’।

Advertisement

প্রসঙ্গত, উত্তর কোরিয়া ও জাপানের (Japan) মধ্যে কোনও কূটনৈতিক সম্পর্ক নেই। তবে সম্প্রতি কিশিদাকে বলতে শোনা গিয়েছিল, উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় বসার সম্ভাব্য পরিস্থিতি রয়েছে। এই অবস্থায় উত্তর কোরিয়ার একনায়ক শাসকের বোনের এহেন মন্তব্যকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: মানতে পারেননি সন্তানের মৃত্যু, ১০ মাস পর ছেলের প্রিয় হলুদ পাঞ্জাবি, ছবি জড়িয়ে আত্মঘাতী মা!]

ঠিক কী বলেছেন কিম ইয়ো জং? তিনি বলেন, ”জাপান যদি পারস্পরিক শ্রদ্ধা বজায় রেখে সম্মানজনক আচরণের মাধ্যমে সামগ্রিক উন্নয়নের লক্ষ্যে কোনও নতুন সরণি নির্মাণের রাজনৈতিক সিদ্ধান্ত নিতে চায়, তাহলে আমি মনে করি তা দুই দেশের জন্যই নতুন সম্ভাবনার রাস্তা খুলে দেবে।”

উত্তর কোরিয়ার সামরিক নীতির বরাবরই সমালোচক জাপান। বরাবরই পারমাণবিক অস্ত্র ও ব্যালিস্টিক মিসাইলের মতো অস্ত্রের পরীক্ষাকে কেন্দ্র করে পিয়ং ইয়ং-এর সমালোচনা করেছে কিশিদার দেশ। কিন্তু কিম ইয়ো জংয়ের মন্তব্যের পরে সদর্থক প্রতিক্রিয়াই জানিয়েছে টোকিও। জাপানের মুখ্য ক্যাবিনেট সচিব ইয়োশিমাসা হায়াশি বলেছেন, ”ভাইস ডিরেক্টর কিম যে বিবৃতি দিয়েছেন, আমরা সেদিকে নজর রাখছি।”

[আরও পড়ুন: ফের ‘অ্যাকশন’, নিয়োগ দুর্নীতি মামলায় পার্থ ঘনিষ্ঠ ব্যবসায়ীর বাড়িতে তল্লাশি ইডির]

তবে এর বেশি কিছু তিনি বলেননি। কেবল জানিয়েছেন, জাপান প্রশাসন উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠক করার চেষ্টা বহুদিন ধরেই করছে। সেই সঙ্গেই তিনি পরিষ্কার করে দিয়েছেন, জাপানের অসামরিক নাগরিকদের অপহরণ ইস্যু মিটে গিয়েছে বলে উত্তর কোরিয়া যে দাবি করা তা তাঁরা মানেন না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement