shono
Advertisement
USA

মার্কিন বিশ্ববিদ্যালয়ে প্রবল ইহুদিবিদ্বেষ! ক্যাম্পাসে ইহুদি পড়ুয়াদের ঢুকতে বাধা বিক্ষোভকারীদের

হিটলারের জার্মানির ইহুদিবিদ্বেষ ফিরেছে মার্কিন বিশ্ববিদ্যালয়ে, তোপ নেতানিয়াহুর।
Posted: 03:03 PM Apr 30, 2024Updated: 03:03 PM Apr 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়ছে ইহুদিবিদ্বেষ? জানা গিয়েছে, ইহুদি পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ে ঢুকতে দিচ্ছে না আমেরিকার বিক্ষোভকারী পড়ুয়ারা। বাধা দেওয়ার একাধিক ভিডিও ভাইরাল হয়েছে সোশাল মিডিয়ায়। গাজায় (Gaza) ইজরায়েলি সেনার ‘গণহত্যার’ প্রতিবাদে উত্তাল আমেরিকার একাধিক বিশ্ববিদ্যালয়। বিক্ষোভ দেখাতে গিয়ে গ্রেপ্তার হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত এক পড়ুয়াও।

Advertisement

গত অক্টোবর থেকে গাজায় অভিযান চালাচ্ছে ইজরায়েলের (Israel) ফৌজ। জঙ্গি হামাসকে নিঃশেষ না করে অভিযান শেষ হবে না বলে সাফ হুঁশিয়ারি দিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। রাষ্ট্রসংঘ-সহ একাধিক দেশ এই অভিযানের নিন্দা করেছে। ইজরায়েলি সেনার অভিযানকে গণহত্যা বলে অভিহিত করেছে মুসলিম বিশ্বের একাধিক দেশ। এহেন পরিস্থিতিতে ইজরায়েলের জন্য বিরাট অঙ্কের সামরিক সাহায্যের কথা ঘোষণা করে আমেরিকা। তার পরেই আমেরিকার একাধিক বিশ্ববিদ্যালয়ে শুরু হয় প্যালেস্টাইনপন্থী প্রতিবাদ।

[আরও পড়ুন: লন্ডনের রাজপথে তরোয়াল নিয়ে হামলা আততায়ীর!

যদিও প্রথম থেকেই এই বিক্ষোভকে তোপ দেগেছেন নেতানিয়াহু। তিনি বলেন, “আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে যা হচ্ছে সেটা ভয়ংকর। ইহুদিবিদ্বেষীরা ক্যাম্পাসের দখল নিয়েছে। ১৯৩০ দশকে জার্মানির বিশ্ববিদ্যালয়গুলোতেও ঠিক একই ঘটনা ঘটেছিল।" তবে বিশ্ববিদ্যালয়ের এই ঘটনার তীব্র নিন্দা করেছে আমেরিকার প্রশাসন। অন্তত ৯০০ পড়ুয়াকে গ্রেপ্তার করা হয়েছে আমেরিকার একাধিক বিশ্ববিদ্যালয় থেকে।

এবার সরাসরি ইহুদিবিদ্বেষের অভিযোগ উঠল আমেরিকার বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের বিরুদ্ধে। ক্যাম্পাস থেকে শুরু করে লাইব্রেরি, ক্লাসরুম সব জায়গা থেকেই কার্যত বয়কট করা হচ্ছে ইহুদি পড়ুয়াদের। মুখের উপর প্রতিবাদী পড়ুয়ারা জানিয়ে দিচ্ছে, ইহুদিদের সঙ্গে ক্লাস করতে তারা আগ্রহী নয়। হেনস্তার এই ভিডিও ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। 

[আরও পড়ুন: আততায়ীর হামলায় নিহত ৪ মার্কিন পুলিশকর্মী, পালটা গুলিতে খতম সন্দেহভাজন

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • জঙ্গি হামাসকে নিঃশেষ না করে অভিযান শেষ হবে না বলে সাফ হুঁশিয়ারি দিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।
  • প্রথম থেকেই এই বিক্ষোভকে তোপ দেগেছেন নেতানিয়াহু। তিনি বলেন, “আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে যা হচ্ছে সেটা ভয়ংকর।
  • মুখের উপর প্রতিবাদী পড়ুয়ারা জানিয়ে দিচ্ছে, ইহুদিদের সঙ্গে ক্লাস করতে তারা আগ্রহী নয়।
Advertisement