shono
Advertisement
Justin Trudeau

'নাগরিকদের রক্ষাই কানাডার মূল উদ্দেশ্য', নিজ্জর খুনে ৩ ভারতীয় গ্রেপ্তার হতেই সরব ট্রুডো

নিজ্জর খুনের পর কানাডায় থাকতে ভয় পাচ্ছেন শিখরা, মত ট্রুডোর।
Posted: 04:13 PM May 05, 2024Updated: 04:13 PM May 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কানাডায় (Canada) আইনের শাসন রয়েছে। দেশের সমস্ত নাগরিককে সুরক্ষিত রাখাই সেই শাসনের মূল উদ্দেশ্য। হরদীপ সিং নিজ্জর খুনে তিন ভারতীয় গ্রেপ্তার হওয়ার পরে এই কথাই বললেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (Justin Trudeau)। উল্লেখ্য, খলিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জর খুনের মামলায় কানাডায় গ্রেপ্তার হয়েছে তিন ভারতীয় নাগরিক।

Advertisement

২০২৩-এর ১৮ জুন সুরে শহরে একটি গুরুদ্বারের কাছে খুন হয় নিজ্জর। জঙ্গি সংগঠন ‘খলিস্তান টাইগার ফোর্সে’র প্রধান ছিল সে। আর এই খুনের মামলাতেই গ্রেপ্তার করা হয়েছে তিন ভারতীয়কে। তাঁদের নাম যথাক্রমে–করণ ব্রার (২২), কমলপ্রীত সিং (২২) ও করণপ্রীত সিং (২৮)। তাঁদের বিরুদ্ধে হত্যা ও ষড়যন্ত্রের অভিযোগে মামলা করা হয়েছে। ভারতীয় নাগরিক হলেও ধৃতরা কানাডার আলবের্তা শহরের বাসিন্দা। ভারত সরকারের সঙ্গে ধৃতদের যোগ খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে কানাডার পুলিশ। এছাড়াও মার্কিন গোয়েন্দা বিভাগের সঙ্গেও তারা কাজ করছে এই গ্রেপ্তারি নিয়ে।

[আরও পড়ুন: রাতের বেলা রাস্তায় মাদক খাইয়ে যৌন হেনস্তা! ভয়ংকর অভিজ্ঞতা অস্ট্রেলিয়ার মন্ত্রীর

এই গ্রেপ্তারির খবর প্রকাশ্যে আসার পরেই শিখদের একটি অনুষ্ঠানে যোগ দেন কানাডার প্রধানমন্ত্রী। সেখানে বলেন, "কানাডায় আইনের শাসন রয়েছে। স্বাধীন ও শক্তিশালী বিচার বিভাগ রয়েছে। দেশের প্রত্যেক নাগরিককে রক্ষা করাই এই ব্যবস্থার মূল উদ্দেশ্য। পুলিশ জানিয়েছে এই ঘটনার তদন্ত এখনও চলছে। গতকাল তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। তবে আগামীদিনে প্রয়োজন পড়লে অন্যদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।"

ট্রুডোর কথায়, নিজ্জরের মৃত্যুর পর থেকে শিখরা কানাডায় বসবাস করতে ভয় পাচ্ছেন। কিন্তু শিখদের অনুষ্ঠানে গিয়ে প্রধানমন্ত্রীর আশ্বাস, "প্রত্যেক কানাডিয়ানের নিরাপদে বসবাস করার অধিকার রয়েছে। বৈষম্য আর হিংসা থেকে মুক্ত থাকার অধিকার রয়েছে।" উল্লেখ্য, তিন ভারতীয় গ্রেপ্তার হওয়ার পরে ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শংকর বলেন, কানাডার পুলিশ এবিষয়ে কী তথ্য নয়াদিল্লিকে জানায়, সেজন্য কেন্দ্র অপেক্ষা করবে।

[আরও পড়ুন: মেয়র নির্বাচনে কুৎসিত হার, বড়সড় অস্বস্তিতে ঋষি সুনাক

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ২০২৩-এর ১৮ জুন সুরে শহরে একটি গুরুদ্বারের কাছে খুন হয় নিজ্জর।
  • ভারত সরকারের সঙ্গে ধৃতদের যোগ খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে কানাডার পুলিশ। এছাড়াও মার্কিন গোয়েন্দা বিভাগের সঙ্গেও তারা কাজ করছে এই গ্রেপ্তারি নিয়ে।
  • ট্রুডোর কথায়, নিজ্জরের মৃত্যুর পর থেকে শিখরা কানাডায় বসবাস করতে ভয় পাচ্ছেন।
Advertisement