shono
Advertisement
Kamala Harris

টুকে লিখেছেন! কমলা হ্যারিসের বই নিয়ে চাঞ্চল্যকর অভিযোগ অধ্যাপকের

'কমলা হ্যারিস যে একজন প্রতারক, এটা তার প্রমাণ', বলছেন ট্রাম্প।
Published By: Biswadip DeyPosted: 08:18 PM Oct 15, 2024Updated: 08:24 PM Oct 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কুম্ভীলকবৃত্তির অভিযোগ উঠল মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের বিরুদ্ধে। ২০০৯ সালে লেখা তাঁর বই 'স্মার্ট অন ক্রাইম: আ কেরিয়ার প্রসিকিউটর্স প্ল্যান টু মেক আস সেফার'টি কার্যতই টুকে লেখার অভিযোগ উঠেছে। প্রসঙ্গত, এই বই কমলা একা লেখেননি। তাঁর সঙ্গে বইয়ের যুগ্ম লেখক ছিলেন জোয়ান ও সি হ্যামিলটন।

Advertisement

ড. স্তেফান ওয়েবার নামের এক 'প্লাগিরিয়াজিম হান্টার' কমলার বিরুদ্ধে এই অভিযোগ এনেছেন। কোনও বই অন্য কোথাও থেকে কুম্ভীলকবৃত্তি করে লেখা হয়েছে কিনা তা খতিয়ে দেখাই স্তেফানের কাজ। পেশায় অধ্যাপক স্তেফান দাবি করেছেন, কমলা ও তাঁর সহ-লেখক উইকিপিডিয়ার এক আর্টিকেল থেকে সরাসরি কপি-পেস্ট করেছেন।
আরও অভিযোগ, কমলা লেখার সূত্র হিসেবে এমন পাতাসংখ্যার উল্লেখ করেছেন, যার অস্তিত্বই নেই। এমনকী, কোনও কোনও ক্ষেত্রে সরাসরি কপি-পেস্ট করা হয়েছে আলাদা করে কোনও প্রশ্নচিহ্নও যোগ না করে। এছাড়া উইকিপিডিয়ার সঙ্গে লিঙ্ক করে রাখা পিডিএফ থেকেও কপি করা হয়েছে বলে অভিযোগ।
স্বাভাবিক ভাবেই নির্বাচনের ঠিক আগে কমলা হ্যারিসের বিরুদ্ধে এমন অভিযোগ ওঠার পর তা 'লুফে' নিয়েছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলছেন, ''কমলা হ্যারিস যে একজন প্রতারক, এটা তার নতুন প্রমাণ!''

চলতি বছরের নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। জোর কদমে চলছে ভোটের প্রস্তুতি। জো বাইডেনের পরিবর্তে প্রেসিডেন্ট পদপ্রার্থী হচ্ছেন কমলা হ্যারিস। খবরটা ছড়ানোর সময় থেকেই হারানো জমি যেন ফিরে পাচ্ছে ডেমোক্র্যাটরা। সমীক্ষায় দেখা যাচ্ছে কমলা পিছনে ফেলে দিচ্ছেন ট্রাম্পকে। ভোটের ফলেও সেটাই হয় কিনা তা জানতে অবশ্য অল্প কয়েকদিনের অপেক্ষা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কুম্ভীলকবৃত্তির অভিযোগ উঠল মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের বিরুদ্ধে।
  • ২০০৯ সালে লেখা তাঁর বই 'স্মার্ট অন ক্রাইম: আ কেরিয়ার প্রসিকিউটর্স প্ল্যান টু মেক আস সেফার'টি কার্যতই টুকে লেখার অভিযোগ উঠেছে।
  • প্রসঙ্গত, এই বই কমলা একা লেখেননি। তাঁর সঙ্গে বইয়ের যুগ্ম লেখক ছিলেন জোয়ান ও সি হ্যামিলটন।
Advertisement