shono
Advertisement

রুশ প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে বৈঠক কিমের, নজরে কি আণবিক বোমারু বিমান?

কিমকে বিশেষ উপহার দিয়েছেন শোইগু।
Posted: 04:53 PM Sep 18, 2023Updated: 04:53 PM Sep 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগুর সঙ্গে বৈঠক উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উনের। সূত্রের খবর, রুশ সফরে গিয়ে কিম রাশিয়ার বিভিন্ন অত্যাধুনিক অস্ত্রশস্ত্র খতিয়ে দেখেছেন। এর মধ্যে অন্যতম হচ্ছে পরমাণু অস্ত্র বহনে সক্ষম বোমারু বিমান। যুদ্ধাস্ত্র কেনাবেচার বিষয়ে বিভিন্ন স্তরে আলোচনা হয়েছে তাঁদের। দুই দেশের এই বন্ধুত্বের জেরে উদ্বেগ বাড়ছে আমেরিকা ও পশ্চিমের দেশগুলোর।  

Advertisement

উত্তর কোরিয়ার (North Korea) সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ সূত্রে খবর, শুক্রবার, অত্যাধুনিক অস্ত্রশস্ত্রের আদানপ্রদান নিয়ে শোইগুর সঙ্গে আলোচনা করেছেন কিম। রাশিয়ার থেকে অস্ত্র কেনায় আগ্রহী উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান। রুশ প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে কিম বিভিন্ন যুদ্ধাস্ত্র খতিয়ে দেখেন। যার মধ্যে অন্যতম পরমাণু বোমা বহনে সক্ষম বোমারু বিমান। ইউক্রেন যুদ্ধে মস্কো এই অত্যাধুনিক বিমান ব্যবহার করছে। এছাড়াও রয়েছে হাইপারসনিক মিসাইল। জানা গিয়েছে, কিমের সঙ্গে সাক্ষাতের পর তাঁকে বিশেষ উপহার দিয়েছেন শোইগু। ফলে দুদেশের মধ্যে ক্রমেই জোরালো হচ্ছে অস্ত্রচুক্তির সম্ভবনা।  

[আরও পড়ুন: রুশ সফর সেরে ফিরতেই কিমকে যুদ্ধাস্ত্র উপহার পুতিনের, অস্ত্র চুক্তিতে সিলমোহর?]

রবিবার জানা গিয়েছিল, চিন সীমান্ত সংলগ্ন রাশিয়ার (Russia) প্রিমোরি প্রদেশের গভর্নর বিশেষ উপহার পাঠিয়েছেন কিমের জন্য। সেই তালিকায় রয়েছে পাঁচটি কামিকাজে ড্রোন ও একটি জিরান-৩৫ ড্রোন। প্রসঙ্গত, ইরানে তৈরি এই কামিকাজে ড্রোন ব্যবহার করা হয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে। ৬টি ড্রোনের পাশাপাশি কিমকে দেওয়া হয়েছে বিশেষ ধরনের বুলেটপ্রুফ জ্যাকেট। 

উল্লেখ্য, আমেরিকার (US) আশঙ্কা সত্যি করে গত মঙ্গলবার রাশিয়ায় পা রাখেন কিম। বুধবার বৈঠকে বসেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) সঙ্গে। দুই রাষ্ট্রনেতার সাক্ষাতের পর জানা যায়, যুদ্ধের ময়দানে নিঃশর্তভাবে পুতিনবাহিনীর পাশে থাকার আশ্বাস দিয়েছেন কিম। অন্যদিকে, পুতিন জানিয়েছেন, উত্তর কোরিয়াকে স্যাটেলাইট তৈরিতে সাহায্য করবে রাশিয়া। সব মিলিয়ে যুদ্ধাস্ত্র ও প্রযুক্তির আদানপ্রদানে আগামিদিনে মস্কোর সঙ্গে পিয়ংইয়ংয়ের সম্পর্ক আরও মজবুত হতে চলেছে বলেই মনে করছে ওয়াকিবহালমহল। 

[আরও পড়ুন: ‘সমর্থনযোগ্য নয়’, ভারতীয় ছাত্রীর মৃত্যু নিয়ে ঠাট্টার ঘটনায় ক্ষমা চাইলেন মার্কিন মেয়র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement