shono
Advertisement
UK election

ব্রিটেনের নির্বাচনে লেবার পার্টির ঝড়, ফলপ্রকাশ শেষের আগেই হার স্বীকার করে দুঃখপ্রকাশ ঋষির

ব্রিটেনের নির্বাচনে ঝড় লেবার পার্টির। প্রাথমিক ফল ঘোষণার পরে দেখা গিয়েছে, ৩৫০টিরও বেশি আসনে এগিয়ে রয়েছে কের স্টার্মারের দল। অন্যদিকে, ধরাশায়ী হয়েছে ঋষি সুনাকের দল। মাত্র ৭২টি আসনে এগিয়ে রয়েছে তারা।
Published By: Anwesha AdhikaryPosted: 09:39 AM Jul 05, 2024Updated: 10:24 AM Jul 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটেনের নির্বাচনে ঝড় লেবার পার্টির। প্রাথমিক ফল ঘোষণার পরে দেখা গিয়েছে, ৩৫০টিরও বেশি আসনে এগিয়ে রয়েছে কের স্টার্মারের দল। অর্থাৎ, সরকার গঠনের জন্য একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে তারা। অন্যদিকে, ধরাশায়ী হয়েছে ঋষি সুনাকের দল। মাত্র ৫৮টি আসনে এগিয়ে রয়েছে তারা। উল্লেখ্য, বৃহস্পতিবার ব্রিটেনজুড়ে ৬৫০টি আসনের নির্বাচন হয়। ভোটগ্রহণ শেষ হতেই শুরু হয় গণনা। ওয়াকিবহাল মহলের অনুমান, শুক্রবারের মধ্যেই জানা যাবে কোন দলের হাতে যাচ্ছে ব্রিটেনের রাশ। 

Advertisement

শুক্রবার সকালে পরাজয় কার্যত মেনে নিয়েছেন বিদায়ী প্রধানমন্ত্রী সুনাক (Rishi Sunak)। প্রতিদ্বন্দ্বী স্টার্মারকে শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, "ব্রিটেনের (Britain) জনতা খুব স্পষ্ট জনাদেশ দিয়েছেন। এই ফলাফল থেকে অনেক কিছু শিখতে হবে। অনেক ভাবনা চিন্তা করতে হবে।" ভারতীয় বংশোদ্ভূত ঋষির প্রধানমন্ত্রী কুরসি যাচ্ছে, সেটা নিশ্চিত। কিন্তু আগামী দিনে কনজারভেটিভ পার্টির নেতা হিসাবে তিনি থাকবেন কিনা, এখনও জানা যায়নি। সুনাক জানিয়েছেন, ফলপ্রকাশের পর লন্ডনে গিয়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়বেন। তার পরে ফিরে যাবেন নিজের ইয়র্কশায়ারের বাড়িতে। 

[আরও পড়ুন: হাথরাসের স্বজনহারাদের সঙ্গে সাক্ষাৎ রাহুল গান্ধীর, প্রশাসনিক গাফিলতির অভিযোগে বিঁধলেন যোগীকে

সূত্রের খবর, ইতিমধ্যেই সরকার গঠনের জন্য একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে গিয়েছে লেবার পার্টি। ৩২৬টি আসন তারা জিতে নিয়েছে বলে ভারতীয় সময় সকাল সাড়ে নটা পর্যন্ত খবর। অন্যদিকে, ১০০ আসন থেকেও এখনও বহুদূরে সুনাকের দল। কনজারভেটিভ পার্টির স্বরাষ্ট্রমন্ত্রী হেরে গিয়েছেন বলে খবর। তবে দলের ভরাডুবির দায় পুরোপুরি নিজের কাঁধে নিয়েছেন সুনাক। অন্যদিকে ফলপ্রকাশের পরে ভাবী প্রধানমন্ত্রী কের স্টার্মারের প্রতিক্রিয়া, 'আমরা জিতে দেখিয়েছি'। মোট কত আসনে গিয়ে থামবে লেবার পার্টি, সেই নিয়েই চর্চা চলছে ব্রিটিশ রাজনৈতিক মহলে।

লেবার পার্টির ব্যাপক সাফল্যের খবর মিলতেই দেশ-বিদেশ থেকে শুভেচ্ছার বন্যা স্টার্মারের জন্য। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক্স হ্যান্ডেলে লিখেছেন, আটলান্টিকের দুই পারে মানুষের উন্নয়নের জন্য কাজ করতে চান ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রীর সঙ্গে। তবে ভারতের তরফে এখনও কোনও বার্তা দেওয়া হয়নি ব্রিটেনের নির্বাচনের মধ্যে।

[আরও পড়ুন: ‘মনে হচ্ছে জয় শাহই বিশ্বকাপ জিতিয়েছেন’, বিশ্বজয়ীদের ছবি দেখে খোঁচা কীর্তি আজাদের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সুনাক জানিয়েছেন, ফলপ্রকাশের পর লন্ডনে গিয়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়বেন। তার পরে ফিরে যাবেন নিজের ইয়র্কশায়ারের বাড়িতে। 
  • ইতিমধ্যেই সরকার গঠনের জন্য একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে গিয়েছে লেবার পার্টি। ৩২৬টি আসন তারা জিতে নিয়েছে বলে ভারতীয় সময় সকাল সাড়ে নটা পর্যন্ত খবর।
  • লেবার পার্টির ব্যাপক সাফল্যের খবর মিলতেই দেশ-বিদেশ থেকে শুভেচ্ছার বন্যা স্টার্মারের জন্য।
Advertisement