shono
Advertisement

মুম্বই হামলার চক্রী রানাকে ভারতের হাতে তুলে দেবে আমেরিকা! ‘নার্ভাস’ পাকিস্তান

কানাডার ব্যবসায়ী রানা মুম্বই হামলার অন্যতম চক্রী।
Posted: 01:30 PM Aug 20, 2023Updated: 01:30 PM Aug 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুম্বই হামলার (2008 Mumbai attacks) অন্যতম চক্রী তাহাউর রানাকে ভারতের হাতে তুলে দেওয়ার প্রস্তুতি শুরু করেছে আমেরিকা (US)। আর এরপরই ‘দুশ্চিন্তা’ বাড়তে শুরু করেছে পাকিস্তানের।

Advertisement

জানা যাচ্ছে, আমেরিকায় অবস্থিত পাক দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে পাকিস্তান প্রশাসন ইতিমধ্যেই জানিয়েছে, তারা যেন পুরো বিষয়টির দিকে নজর রাখে। নিউ ইয়র্কে পাকিস্তানের কনসাল জেনারেলকে এমনই নির্দেশ দেওয়া হয়েছে। একটি ফাঁস হয়ে যাওয়া ইমেল থেকে বিষয়টি সামনে এসেছে। যা থেকে পরিষ্কার, পাকিস্তান কতটা অস্বস্তিতে রয়েছে এই পরিস্থিতিতে।

[আরও পড়ুন: যাত্রীবোঝাই বাস জ্বলে উঠল দাউদাউ করে, পাকিস্তানে দুর্ঘটনায় মৃত অন্তত ১৬]

এদিকে আদালতের নির্দেশ মোতাবেক আমেরিকায় জেলবন্দি রানাকে ভারতের হাতে তুলে দিতে প্রস্তুতি শুরু করেছে জো বাইডেনের প্রশাসন। গত মে মাসেই ওয়াশিংটনের ফেডারেল আদালত রানাকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ দিয়েছিল। কিন্তু প্রত্যর্পণের রায়ে স্থগিতাদেশ চেয়ে রানার আবেদন চলতি সপ্তাহে খারিজ হয়ে গিয়েছে। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে রানার আবেদন এখন ওয়াশিংটনের নবম সার্কিট বেঞ্চে বিচারাধীন। ইতিমধ্যে আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের কাছে ‘সারেন্ডার সার্টিফিকেট’ বা হস্তান্তর পত্রে সই না করার আবেদন জানিয়ে চিঠি লিখেছেন রানার আইনজীবী। তবে চূড়ান্ত রায় পর্যন্ত অপেক্ষা না করে ব্লিঙ্কেন প্রত্যর্পণের নির্দেশনামায় সই করতে পারবেন। আমেরিকার বিদেশ দপ্তর সূত্রে এই খবর জানা গিয়েছে।

উল্লেখ্য, শৈশবের বন্ধু পাক জঙ্গি সংগঠন লস্করের অন্যতম সদস্য ডেভিড কোলম্যান হেডলি যে হামলার সঙ্গে যুক্ত, তা জানত রানা (Tahawwur Rana)। এ ব্যাপারে হেডলিকে সাহায্য করেছিল সে। হামলার জন্য হেডলি কী পরিকল্পনা নিয়েছিল রানা সবই জানত। পরে তদন্তকারীদের কাছে রানার জড়িত থাকার কথা স্বীকার করে নেয় হেডলি।

[আরও পড়ুন: ‘ক্যাম্পাসে মদ্যপান করা আমার অধিকার’, যাদবপুরের ছাত্রীর মন্তব্যে বিতর্কের ঝড়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement