shono
Advertisement

এবার কানাডায় গান্ধীমূর্তি ভাঙল দুষ্কৃতীরা, তীব্র নিন্দা ভারতীয় দূতাবাসের

ঘটনার দ্রুত তদন্তের আশ্বাস কানাডা প্রশাসনের।
Posted: 09:27 AM Jul 14, 2022Updated: 02:47 PM Jul 14, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছর নভেম্বর মাসে অস্ট্রেলিয়ার (Australia) মেলবোর্ন শহরে মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) একটি ব্রোঞ্জের মূর্তিতে ভাঙচুর চালায় দুষ্কৃতীরা। ফের বিদেশের মাটিতে গান্ধী মূর্তি ভাঙার ঘটনা সামনে এল। এবার কানাডার (Canada) রিচমন্ড হিলে মহাত্মা গান্ধীর একটি মূর্তি ভাঙল একদল দুষ্কৃতী। এই ঘটনায় গভীর অসন্তোষ প্রকাশ করা হয়েছে ভারতের তরফে। কানাডার ভারতীয় দূতাবাস টুইট করে লেখে, গান্ধী মূর্তি ভাঙার ফলে কানাডার প্রবাসী ভারতীয়দের ভাবাবেগে আঘাত লেগেছে।

Advertisement

স্থানীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, রিচমন্ড হিলে একটি বিষ্ণু মন্দির রয়েছে। মন্দির চত্বরের মহাত্মা গান্ধীর মূর্তিতে ভাঙচুর চালায় দুষ্কৃতীরা। জানা গিয়েছে, মূর্তি ভাঙার পাশাপাশি একাধিক আপত্তিকর কথা লেখা হয়েছে স্থাপত্যটির গায়ে। খবর পাওয়া মাত্র স্থানীয় সময় দুপুর ১২টা বেজে ১৫ মিনিট নাগাদ পুলিশ ঘটনাস্থলে পৌঁছায়। যদিও ততক্ষণে দুষ্কৃতীরা এলাকা ছেড়ে পালিয়েছে। অভিযুক্তদের ধরার জন্য ঘটনার তদন্ত নেমেছে কানাডা পুলিশ।

[আরও পডুন: রাজাপক্ষের পলায়নে মদত ছিল ভারতের! ‘মিথ্যা অভিযোগ’, সাফ জানাল নয়াদিল্লি]

ঘটনার নিন্দা করে কানাডার ভারতীয় দূতাবাস টুইট করে, “রিচমন্ড হিলের বিষ্ণু মন্দিরে মহাত্মা গান্ধী মূর্তির অপবিত্রতায় (মূর্তি ভাঙা) আমরা মর্মাহত। অপরাধমূলক ঘটনা। এই ঘৃণ্য কাজ কানাডার ভারতীয় সম্প্রদায়ের ভাবাবেগে গভীরভাবে আঘাত করেছে।” ওই টুইটে আরও বলা হয়, “এই ধরনের অপরাধমূলক ঘটনায় আতঙ্কিত কানাডায় বসবাসকারী ভারতীয়রা।” ভারতীয় দূতাবাসের তরফে দ্রুত অপরাধীদের শনাক্ত করে উপযুক্ত শাস্তির দাবি জানানো হয়েছে কানাডা সরকারের কাছে। কানাডা পুলিশ জানিয়েছে, যত দ্রুত সম্ভব অপারাধীদের ধরে উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হবে।

[আরও পডুন: পঞ্চায়েত নিয়ে রাজ্যকে সার্টিফিকেট কেন্দ্রীয় মন্ত্রীর, মুখ পুড়ল বিজেপির]

প্রসঙ্গত, গত নভেম্বরে অস্ট্রেলিয়ায় মহাত্মা গান্ধীর ব্রোঞ্জের মূর্তি ভাঙার ঘটনার পর পালটা গুজরাটে নাথুরাম গডসের একটি মূর্তি ভাঙা হয়। জামনগরে নাথুরাম গডসের (Nathuram Godse) ওই আবক্ষ মূর্তিটি স্থাপন করেছিল ‘হিন্দু সেনা’ (Hindu Sena) নামের একটি হিন্দুত্ববাদী সংগঠন। সেই মূর্তি ভাঙায় অভিযুক্ত হয় জামনগরের কংগ্রেস (Congress) সভাপতি দিগুভা জাদেজা ও তাঁর অনুগামীরা। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement