shono
Advertisement

Russia-Ukraine War: কেন রাশিয়ায় ঢুকতে পারবেন না জুকারবার্গ, কমলা হ্যারিসরা?

সব মিলিয়ে ২৯ জন মার্কিন ও কানাডার ৬১ জনকে নিষিদ্ধ করল মস্কো।
Posted: 09:42 PM Apr 23, 2022Updated: 09:52 PM Apr 23, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেনকে (Ukraine) কেন্দ্র করে নিষেধাজ্ঞার পালটা। এবার মার্ক জুকারবার্গকে (Mark Zuckerberg) নিষিদ্ধ করল রাশিয়া। মেটা সিইও ছাড়াও রাশিয়ায় ঢোকা নিষিদ্ধ হল মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস (US Vice President Kamala Harris), লিঙ্কড ইন-এর সিইও রায়ান রোসালনস্কি ও এমন বেশ কয়েকজন সাংবাদিকের যাঁদের বিরুদ্ধে ‘রাশিয়াফোবিক’ এজেন্ডা চালানোর অভিযোগ রয়েছে মস্কোর। অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা জারি করে রুশ বিদেশমন্ত্রক জানিয়েছে, এঁরা ঢুকতে পারবেন না রাশিয়ায়। যদিও টুইটারের সিইও পরাগ আগরওয়ালের নাম মস্কোর নিষেধাজ্ঞা তালিকায় নেই। কেন তাঁর ক্ষেত্রে এই ছাড়, তা নিয়ে কৌতূহল ছড়িয়েছে। সব মিলিয়ে ২৯ জন মার্কিন ও কানাডার ৬১ জনকে নিষিদ্ধ করল মস্কো।

Advertisement

পর্যবেক্ষক মহলের অভিমত, রাশিয়া (Russia) প্রবেশে জুকেরবার্গের ওপর নিষেধাজ্ঞায় বিস্ময়ের কিছু নেই, কেন না অতীতেও মস্কো ফেসবুক (Facebook), ইনস্টাগ্রামকে (Instagram) চরমপন্থা সংক্রান্ত আইনে নিষিদ্ধ করেছিল। রাশিয়ায় বহুল ব্যবহৃত দু’টি অ্যাপের বিরুদ্ধে সন্ত্রাসবাদী কাজকর্ম চালানোর অভিযোগ তোলা হয়েছিল। মেটার নানা প্ল্যাটফর্মকে সন্ত্রাসবাদী আখ্যা দেয় ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) প্রশাসন।

[আরও পড়ুন: ১০ বছর প্রেম, সহবাসের পরও বিয়েতে নারাজ TMC কাউন্সিলরের ছেলে! থানায় BJP নেত্রী]

ফেসবুকের আরেক প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপকে (WhatsApp) অবশ্য নিষিদ্ধ করা হয়নি। রাশিয়া বলেছিল, হোয়াটসঅ্যাপ যোগাযোগ রাখার মাধ্যম এবং বিভ্রান্তিকর তথ্য ছড়ায় না। রুশ সরকারি সংবাদ সংস্থা তাস-এর খবর, এফএসবি প্রতিনিধি ইগর কোভালেভস্কি আদালতে জানান, মেটা সংগঠনের কার্যকলাপের অভিমুখ রাশিয়া ও তার সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে। যদিও আইনি সংস্থা, ব্যক্তিবর্গ মেটার পণ্য ব্যবহার করলে তা সন্ত্রাসবাদী কার্যকলাপে সামিল হওয়া বলা উচিত নয়।

প্রসঙ্গত, মেটা (META) সংক্ষিপ্ত সময়ের জন্য ব্যবহারকারীদের ফেসবুক, ইনস্টাগ্রামে পুতিনের মৃত্যু কামনা করে বার্তা পোস্ট করার অনুমতি দিয়েছিল। যদিও নিষেধাজ্ঞার খাড়া নামতেই সেই অনুমতি প্রত্যাহার করা হয়। একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের রিপোর্টে প্রকাশ, মেটা তার কর্মীদের পাঠানো অভ্যন্তরীণ মেলে বলে, নতুন মডারেশন সংক্রান্ত নিয়মকে কখনই যেন সাধারণভাবে রাশিয়ার বিরুদ্ধে হিংসাকে মাফ করে দেওয়া হচ্ছে বলে ভাবা না হয়। যদিও মেটা গত সপ্তাহে রাশিয়া, ইউক্রেন, জর্জিয়া, পোল্যান্ডে ইউজারদের পুতিনের মৃত্যু চেয়ে বার্তা পোস্ট করার অনুমতি দেয়।

[আরও পড়ুন: যাত্রীবাহী বাসে ভরতি বিস্ফোরক! কাটোয়ায় এসটিএফের অভিযানে গ্রেপ্তার বিহারের দুষ্কৃতী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement