shono
Advertisement
Mossad

ইরানের শক্তিশেল! অল্পের জন্য রক্ষা পেল মোসাদের হেড কোয়ার্টার

ইজরায়েলের পালটা মারের আশঙ্কায় গোপন ডেরায় আশ্রয় নিয়েছেন ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লা আলি খামেইনি।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 03:56 PM Oct 02, 2024Updated: 03:59 PM Oct 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দামামা বেজে গিয়েছে ইরান-ইজরায়েল যুদ্ধের! হেজবোল্লা প্রধান হাসান নাসরাল্লার মৃত্যুর 'বদলা' নিতে ইহুদি দেশটিতে ভয়ংকর হামলা চালিয়েছে তেহরান। গোটা ইজরায়েল জুড়ে আছড়ে পড়ে প্রায় ২০০টি ব্যালিস্টিক মিসাইল। নিশানা করা হয়েছিল মোসাদের সদর দপ্তরকেও। কিন্তু অল্পের জন্য রক্ষা পায় ইজরায়েলের গুপ্তচর সংস্থা। এর পরই পালটা আক্রমণের হুঁশিয়ারি দিয়ে দিয়েছে তেল আভিভ। এই পরিস্থিতিতে গোপন ডেরায় আশ্রয় নিয়েছেন ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লা আলি খামেইনি। এবার কি তাহলে প্রাণ সংশয়ের আশঙ্কা রয়েছে তাঁর?

Advertisement

গত কয়েকদিন ধরে ইরানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন হেজবোল্লাকে টার্গেট করে লেবাননে রক্তগঙ্গা বইয়ে দিচ্ছে ইজরায়েলি ফৌজ। প্রাণ হারাচ্ছেন সাধারণ মানুষও। এর মাঝেই শনিবার ইজরায়েলি হামলায় নিহত হন নাসরাল্লা। রয়টার্স সূত্রে খবর, এর ঘটনার পরই নাকি ইজরায়েলের বুকে তীব্র আক্রমণ শানানোর হুঁশিয়ারি দিয়েছিলেন খামেইনি। গতকাল রাতে তেল আভিভ-সহ ইজরায়েলের বিভিন্ন শহরে আছড়ে একের পর এক ইরানি মিসাইল। কিন্তু এই হামলায় ইজরায়েলে কোনও প্রাণহানি ঘটেনি। তবে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আঘাত হানে মোসাদের সদর দপ্তরের ৩ কিলোমিটার দূরে। বিরাট বড় গর্ত হয়ে যায় রাস্তায়।

জানা গিয়েছে, ইরানের এই হামলা নিয়ে ইজরায়েলকে সতর্ক করেছিল আমেরিকা। ফলে তেহরান মিসাইল ছোড়ার দুঘণ্টা আগেই নাগরিকদের সাবধান করে দেয় ইজরায়েলি প্রশাসন। সাইরেন বাজতেই বাঙ্কারে লুকিয়ে পড়েন সকলে। আর এবারেও ইরানের হামলা রুখে দেয় ইজরায়েলের শক্তিশালী আয়রন ডোম। বেশ কয়েকটি মিসাইল আছড়ে পড়ার আগেই ধ্বংস করে দেয় 'লৌহবর্মের' মতো প্রতিরক্ষা ব্যবস্থা। কিন্তু ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সাফ জানিয়ে দিয়েছেন, "এই ভুলের মূল্য চোকাতে হবে ইরানকে।"

এই পরিস্থিতিতে গোপন আস্তানায় লুকিয়ে পড়েছেন ইরানের সুপ্রিম লিডার খামেইনি। এনিয়ে ভারতের ইজরায়েলি দূতাবাসের মুখপাত্র গাই নির হুঁশিয়ারি দিয়ে সংবাদমাধ্যমে বলেন, "ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লা আলি খামেইনি যদি পুরোদমে ইজরায়েলের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন তাহলে সেটা খুব বড় ভুল হবে। ইজরায়েল কৌশলগতভাবে ইরানের মিসাইল হামলার জবাব দেবে। তবে সেটা যুদ্ধ নয়। আমরা মনে হয় না কোনও তা চাইবে। আর যদি অন্য কোনও দেশ ইরানকে সাহায্য করে তাহলে তার উপরও আমাদের তীক্ষ্ণ নজর থাকবে।" এদিকে, ইরানের হামলায় ইজরায়েলে কোনও প্রাণহানি না ঘটলেও ওয়েস্ট ব্যাঙ্কে একজন প্রাণ হানিয়েছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত কয়েকদিন ধরে ইরানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন হেজবোল্লাকে টার্গেট করে লেবাননে রক্তগঙ্গা বইয়ে দিচ্ছে ইজরায়েলি ফৌজ।
  • গোটা ইজরায়েল জুড়ে আছড়ে পড়ে প্রায় ২০০টি ব্যালিস্টিক মিসাইল। নিশানা করা হয়েছিল মোসাদের সদর দপ্তরকেও।
  • এই পরিস্থিতিতে গোপন ডেরায় আশ্রয় নিয়েছেন ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লা আলি খামেইনি।
Advertisement