shono
Advertisement

‘ওরা চাঁদে পৌঁছে গেল, আমরা এখনও ধরাশায়ী’, ভারতের প্রশংসায় পঞ্চমুখ নওয়াজ

চার বছর পর দেশে ফিরেই নির্বাচনে লড়বেন নওয়াজ শরিফ।
Posted: 01:07 PM Dec 21, 2023Updated: 01:54 PM Dec 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত (India) চাঁদে পৌঁছে গেল কিন্তু পাকিস্তান (Pakistan) এখনও মাটি থেকে উঠে দাঁড়াতেই পারল না। আমরা নিজের পায়ে নিজেরাই কুড়ুল মেরেছি। দেশে ফিরেই ভারতের প্রশংসায় পঞ্চমুখ হলেন নওয়াজ শরিফ। আগামী বছর পাকিস্তানের সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন সেদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী। নির্বাচনী প্রচারে গিয়েই ভারতের ভূয়সী প্রশংসা করেন তিনি।

Advertisement

খাইবার পাখতুনখোয়া এলাকার মানশেরা থেকে ভোটে লড়বেন নওয়াজ (Nawaz Sharif)। নির্বাসনের পরে দেশে ফিরেই জোরকদমে নির্বাচনী প্রচার শুরু করে দিয়েছেন তিনি। মঙ্গলবার নওয়াজ বলেন, “পাকিস্তানের আর্থিক সংকটের জন্য ভারত বা আমেরিকা কেউই দায়ী নয়। আমরাই নিজেরা নিজেদের পায়ে কুড়ুল মেরেছি। ২০১৩ সালে ব্যাপক লোডশেডিং হচ্ছিল দেশজুড়ে। কিন্তু আমরা ক্ষমতায় এসে সব কিছু ঠিক করে দিয়েছিলাম। উন্নয়নের নতুন যুগ শুরু হয়েছিল।”

[আরও পড়ুন: ‘কিছুই লুকনোর নেই…’, সমন এড়ানোর পরে ইডিকে পালটা তোপ কেজরির]

বুধবারও ভারতের ব্যাপক প্রশংসা করেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “আমাদের প্রতিবেশীরা তো চাঁদে পৌঁছে গেল। আর আমরা এখনও মাটি থেকে উঠে দাঁড়াতেই পারলাম না। এইভাবে তো চলতে পারে না।” উল্লেখ্য, প্রথম দেশ হিসাবে চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছেছে ভারতের চন্দ্রযান (Chandrayaan)। পাক সংবাদমাধ্যমেও ব্যাপক প্রশংসিত হয়েছে ভারতের অভিযান।

গত দুইবছরে কার্যত ভেঙে পড়েছে পাকিস্তানের অর্থনীতি। ঋণের বোঝায় জেরবার ইসলামাবাদ। দেশের অন্দরেও মুদ্রাস্ফীতি আকাশ ছুঁয়েছে। এহেন পরিস্থিতিতেই সাধারণ নির্বাচন হবে পাকিস্তানে। তোষাখানা মামলায় ইতিমধ্যেই জেলবন্দি হয়েছেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তবে জেল থেকেই তিনটি কেন্দ্রের লড়বেন প্রাক্তন ক্রিকেটার। যদিও ইমরানকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অনুমতি দেয়নি পাকিস্তানের নির্বাচন কমিশন। পরে অবশ্য সেই নির্দেশ বাতিল করে দেয় ইসলামাবাদ হাই কোর্ট।

[আরও পড়ুন: ‘নিরাপদ নয়’, ভারতে ৪ বছরের কম বয়সি শিশুদের জন্য নিষিদ্ধ কাশির ওষুধ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement