shono
Advertisement

ইউরোপে আতঙ্ক ছড়িয়ে এবার ইটালিতে হানা নতুন করোনা ভাইরাসের

আক্রান্ত ব্রিটেন থেকে ফেরা ইটালির দুই নাগরিক।
Posted: 06:16 PM Dec 21, 2020Updated: 06:16 PM Dec 21, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটেনের পর এবার ইটালিতে (Italy) হানা দিল নতুন করোনা ভাইরাস। ইউরোপে আতঙ্ক ছড়িয়ে সে দেশের স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, যে রোগীর শরীরে এই নতুন স্ট্রেন মিলেছে, তিনি এবং তাঁর সঙ্গি দিন কয়েক আগে ব্রিটেন থেকে ফিরেছেন। রোমের ফিউমিসিনো বিমানবন্দরে নেমেছেন তাঁরা। তাঁদের দু’‌জনকেই আইসোলেশনে রাখা হয়েছে।

Advertisement

[আরও পড়ুন: তাইওয়ান প্রণালীতে চিনা নৌবহর, পালটা রণতরী মোতায়েন করল তাইপেই]

গত শনিবার লন্ডন-সহ দেশের একাংশে লকডাউন ঘোষণা করে ব্রিটেন। এর কারণ, নতুন করে করোনা আক্রান্তদের মধ্যে পঞ্চাশ শতাংশের শরীরে নতুন করোনা ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে। এদিকে, সংক্রমণের ভয়ে ইউরোপের দেশগুলি কড়া পদক্ষেপ নেওয়া শুরু করেছে। ব্রিটেন থেকে তাদের দেশে আসার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি হয়েছে। বেলজিয়াম, নেদারল্যান্ড ব্রিটেনের সমস্ত বিমান বাতিল করেছে। ব্রিটেন সীমান্ত বন্ধ করে দিয়েছে বেলজিয়াম। একই পথে হাঁটার সিদ্ধান্ত নিতে চলেছে জার্মানি। ইটালিতে করোনার নতুন স্ট্রেন ঢুকে পড়ায় তারাও ব্রিটেনের সমস্ত বিমান বাতিল করতে পারে বলে খবর। শুধু তাই নয়, আগাম ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন থেকে যাত্রী বিমানের ভারতে আসায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

উল্লেখ্য, বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনা ভাইরাসের ভ্যাকসিন (Covid-19 vaccine) দেওয়া শুরু করেছে ব্রিটেন (Britain)। এর মধ্যেই এই দুঃসংবাদ! তবে বরিস ও তাঁর বিজ্ঞান উপদেষ্টারা মনে করছেন, ভ্যাকসিন অবশ্যই কার্যকরী হবে। এবং এই নতুন ধরনের করোনা ভাইরাস বেশি বিপজ্জনকও হয়ে উঠবে না। কিন্তু নিয়ন্ত্রণে চলে আসা সংক্রমণের হার যাতে না বাড়ে তাই বাধ্যত এই সিদ্ধান্ত নিতেই হচ্ছে। এদিকে প্রধানমন্ত্রীর ঘোষণার পরেই রাতারাতি শহরের বিভিন্ন দোকানে লম্বা লাইন পড়ে যায়। যা দেখে সমালোচনায় মুখর বিরোধীরা। কেন দিনের শেষে না বলে আরও আগেই ঘোষণা করা হল না, সে প্রশ্ন তুলছেন তাঁরা।

[আরও পড়ুন: ফের মুখ পুড়ল পাকিস্তানের, ভুয়ো যোগ্যতায় বিমান ওড়ানোয় বাতিল ৫০ পাইলটের লাইসেন্স]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement