shono
Advertisement

কবর থেকে ফিরে এলেন প্রিগোজিন! ভাইরাল ভিডিও ঘিরে তুঙ্গে জল্পনা

সত্যিই কি জীবিত ওয়াগনার প্রধান?
Posted: 03:48 PM Aug 31, 2023Updated: 04:08 PM Aug 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কবর থেকে ফিরে এলেন ইয়েভগেনি প্রিগোজিন! সত্যিই কি জীবিত ওয়াগনার প্রধান? সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এক ভিডিওকে কেন্দ্র করে উঠছে এমনই প্রশ্ন। 

Advertisement

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সদ্য ‘মৃত’ বিদ্রোহী প্রিগোজিনের একটি ভিডিও। যেখানে নিজের সুস্থ থাকার বার্তা দিচ্ছেন খোদ ওয়াগনার প্রধান। ক্লিপটিতে তাঁকে বলতে শোনা গিয়েছে, “যাঁরা আলোচনা করছেন, আমি জীবিত না মৃত, কেমন আছি, কী করছি? তাঁদের বলে রাখি, আমি ভাল আছি। এটা সপ্তাহান্ত। আগস্টের দ্বিতীয় সপ্তাহ। আমি আফ্রিকায় রয়েছি।” ভিডিওবার্তায় সুস্থ ও নিরাপদ রয়েছেন বলেও জানিয়েছেন প্রিগোজিন। 

উল্লেখ্য, ২৩ আগস্ট বিমান দুর্ঘটনায় প্রিগোজিনের মৃত্যুর খবর প্রকাশ্যে আসে। জানা যায়, মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গগামী এক বেসরকারি সংস্থার এমব্রেয়ার লিগ্যাসি বিমান তেভর এলাকার কুজেনকিনো গ্রামের কাছে ভেঙে পড়ে। ওই বিমানে পাইলট, ক্রু, যাত্রী-সহ মোট ১০ জন ছিলেন। মৃতদের তালিকায় প্রিগোজিনও (Yevgeny Prigozhin) রয়েছেন বলেই গুঞ্জন ছিল। দুর্ঘটনার দিনচারেক পরে রাশিয়ার তদন্তকারী কমিটি সরকারিভাবে প্রিগোজিনের মৃত্যুর খবর স্বীকার করে। 

[আরও পড়ুন: ভারতে আসছেন না জিনপিং! ম্যাপ বিতর্কের ছায়া জি-২০ সামিটে?]

প্রসঙ্গত, গত জুন মাসে রুশ সামরিক কর্তৃপক্ষের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে গোটা বিশ্বে সাড়া ফেলে দিয়েছিলেন প্রিগোজিন। পরে অবশ্য জানা যায়, লড়াই থামিয়ে বেলারুশে ঘাঁটি গেড়েছেন ওয়াগনার প্রধান। শোনা গিয়েছিল, পুতিনের সঙ্গে নাকি বোঝাপড়াও হয়ে গিয়েছে তাঁর। কিন্তু ‘বিদ্রোহ’ ঘোষণার ঠিক দু’মাস পরেই এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। ফলে প্রিগোজিনের মৃত্যুর খবর প্রকাশ্যে আসতেই অনেকে দাবি করেন নিজের পথের কাঁটা সরিয়ে ফেলেছেন পুতিন। রুশ সরকার ও প্রশাসনের মদতেই এই বিমান দুর্ঘটনা ঘটানো হয়েছে বলে অভিযোগ উঠেছে আন্তর্জাতিক মহলে। যদিও এই দাবি নস্যাৎ করেছে ক্রেমলিন।

[আরও পড়ুন: ‘ভাইস প্রেসিডেন্ট পদে ওকেই চাই’, ভারতীয় বংশোদ্ভূতের প্রশংসায় পঞ্চমুখ ট্রাম্প]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement