shono
Advertisement

পরমাণু কেন্দ্র থেকেই বোমার রসদ! ফাঁস কিমের ‘ব্লু প্রিন্ট’

অন্তত ২০টি পরমাণু বোমা বানানোর 'মশলা' রয়েছে উত্তর কোরিয়ার হাতে!
Posted: 12:57 PM Oct 05, 2023Updated: 12:57 PM Oct 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পারমাণবিক চুল্লি (Nuclear Reactor) বন্ধ করে সম্ভবত পারমাণবিক অস্ত্র তৈরি করতে চাইছে উত্তর কোরিয়া। এমনই বিস্ফোরক দাবি দক্ষিণ কোরিয়ার। সেদেশের সরকারি সূত্রের দাবি, প্রধান পারমাণবিক কেন্দ্রে চুল্লি বন্ধ করে দিয়েছেন কিম। উদ্দেশ্য, সেখান থেকে প্লুটোনিয়াম উৎপাদন করে পারমাণবিক অস্ত্র তৈরি করা। প্লুটোনিয়ামকে পরমাণু বোমার ‘কাঁচামাল’ ধরা হয়।

Advertisement

প্রসঙ্গত, ইয়ংবিয়ন পারমাণবিক কেন্দ্রে ৫ মেগাওয়াট ক্ষমতার পারমাণবিক চুল্লি রয়েছে। গত সেপ্টেম্বরেই সেই চুল্লি বন্ধ করে দেওয়া হয়েছে। মার্কিন ও দক্ষিণ কোরিয়ার গোয়েন্দাদের দাবি, এই সিদ্ধান্ত সন্দেহজনক। সম্ভবত প্লুটোনিয়াম উৎপাদন করতেই এই সিদ্ধান্ত। জ্বালানি রড সরিয়ে নেওয়াটাই প্রথম ধাপ। এরপর সেখান থেকে প্লুটোনিয়াম উৎপাদন করা সম্ভব। এমনটাই জানাচ্ছে ওয়াকিবহাল মহল। উল্লেখ্য, কেবল প্লুটোনিয়ামই নয়।

[আরও পড়ুন: পার্লামেন্টে স্পিকারকে জিভ দেখিয়ে চোখ মারলেন ট্রুডো! ফের বিতর্কে কানাডার প্রধানমন্ত্রী]

ইউরেনিয়ামের ব্যবহারও করে কিমের দেশ। তবে সেটা অন্য পারমাণবিক চুল্লিতে। পাশাপাশি দক্ষিণ কোরিয়ার এক সরকারি আধিকারিকের দাবি, এহেন পরিস্থিতিতে উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষার বিষয়টিকে কিন্তু উড়িয়ে দেওয়া যায় না। তবে সেদেশের বিদেশমন্ত্রক কিংবা প্রতিরক্ষা মন্ত্রক এই নিয়ে কোনও মন্তব্য করতে চায়নি।

উত্তর কোরিয়া (North Korea) আগেই নিজেদের পারমাণবিক শক্তিধর দেশ বলে দাবি করেছে। কিন্তু তাদের কাছে কতগুলি পারমাণবিক অস্ত্র রয়েছে তা উল্লেখ করেনি। তবে সূত্রের দাবি, কিমের কাছে রয়েছে সর্বোচ্চ ৭০ কেজি প্লুটোনিয়াম। যা থেকে অন্তত ২০টি পরমাণু বোমা বানানো সম্ভব।

[আরও পড়ুন: ‘মোদির হাত ধরেই উন্নতির শিখরে ভারত’, ‘বিচক্ষণ’ বন্ধুর প্রশংসায় পঞ্চমুখ পুতিন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement