shono
Advertisement

‘পদে থাকার যোগ্য নই’, হঠাৎ ইস্তফা আয়ারল্যান্ডের ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রীর

২০১৭ সালে ৩৮ বছর বয়সে আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত ভারাদকর। ইস্তফার কারণ ঘিরে ধোঁয়াশা।
Posted: 12:36 PM Mar 21, 2024Updated: 03:33 PM Mar 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পদত্যাগ করলেন আয়ারল্যান্ডের ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী লিও ভারাদকর! বুধবার তিনি হঠাৎ নিজেই ইস্তফা দেওয়ার কথা ঘোষণা করেছেন। যার পরেই গোটা দেশজুড়ে হইচই শুরু হয়ে যায়। এমন কোন কারণ রয়েছে যার জন্য তিনি এই সিদ্ধান্ত নিলেন? প্রশ্ন ওঠে সর্বত্র। যার উত্তরে ভারাদকর জানান, প্রধানমন্ত্রী হিসাবে কাজ করার যোগ্যতা তাঁর আর নেই। 

Advertisement

পিটিআই সূত্রে খবর, বুধবার ব্যক্তিগত ও রাজনৈতিক কারণ দেখিয়ে প্রধানমন্ত্রীর পদ ও তাঁর দল ফাইন গেইলের নেতৃত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা করেন ভারাদকর। তার পর আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের সরকারি ভবন থেকে বিবৃতি প্রকাশ করেন তিনি। সেখান এক বক্তৃতায় ভারাদকর বলেন, “আমি আজ আমার কার্যকরী সভাপতি ও নেতার পদ থেকে পদত্যাগ করছি। আমার উত্তরসূরি এলেই যত তাড়াতাড়ি সম্ভব টিশুক পদ থেকেও ইস্তফা দিয়ে দেব। আমি জানি কখন ব্যাটন অন্য কারও হাতে তুলে দিতে হয়। আর সেই সময় এসে গিয়েছে।” ভারাদকরের বিশ্বাস, আগামী বছরের সাধারণ নির্বাচনের জন্য তাঁর থেকেও ভালো কেউ আসবেন যিনি ফাইন গেইলের হয়ে সর্বাধিক আসনে জয়লাভ করবেন। প্রসঙ্গত, প্রধানমন্ত্রীকে টিশুক নামে ডাকা হয় সেদেশে। 

[আরও পড়ুন: পর্ন সাইটে ইটালির প্রধানমন্ত্রীর ডিপফেক ভিডিও! মোটা অঙ্কের ক্ষতিপূরণ চাইলেন মেলোনি]

নিজের পদত্যাগের কারণ নিয়ে ভারাদকর বলেন, “ইস্তফা দেওয়ার পিছনে আমার ব্যক্তিগত ও রাজনৈতিক কারণ রয়েছে। রাজনৈতিকই মূলত। ৭ বছর আমি এই অফিসে কাজ করেছি। কিন্তু আমার হয় না  আমি ওই পদে কাজ করার জন্য যোগ্য ব্যক্তি। আমার পক্ষে যা যা করা সম্ভব ছিল আমি করেছি। তবে টিশুক হিসাবে এই সময়টা বেশ উপভোগও করেছি। কিন্তু যাই হোক রাজনীতিকরাও মানুষ। আমাদেরও কিছু বাধ্যবাধকতা আছে।” তিনি আরও বলেন, “আমি দেশের জন্য খুব গর্ববোধ করি। আজ এখানে শিশু, এলজিবিটি সম্প্রদায়ের মানুষজন, নারী সকলের সমান অধিকার প্রাধান্য পাচ্ছে।” 

উল্লেখ্য, ২০১৭ সালে ৩৮ বছর বয়সে আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত ভারাদকর। সেসময় তিনিই ছিলেন বিশ্বের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী। তিনি সমকামী। প্রকাশ্যে স্বীকারও করেছেন সেকথা। মাত্র ২২ বছর বয়সেই রাজনীতিতে নাম লিখিয়েছিলেন চিকিৎসক ভারাদকর। ২৭ বছর বয়সেই সাংসদ নির্বাচিত হয়েছিলেন। ভারাদকরের বাবা অশোক ভারাদকর জন্মসূত্রে ভারতীয়। তাই আয়ারল্যান্ডে থাকলেও মাঝেমধ্যেই মহারাষ্ট্রে গ্রামের বাড়িতে আসতেন ভারাদকর। এমনকী মুম্বইয়ের কেইএম হাসপাতাল থেকে ইন্টার্নশিপও করেছিলেন তিনি। তাঁর এই ইস্তফা ঘোষণার পর এখন সকলের নজর রয়েছে আয়ারল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী কে হন সেদিকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement