shono
Advertisement

ফের টার্গেট অরুণাচল, ১১টি জায়গায় ‘চিনা’ নামকরণ বেজিংয়ের! জবাব দিল ভারত

এর আগে দুই দফায় অরুণাচলের এলাকার চিনা নামকরণ করেছে বেজিং।
Posted: 12:20 PM Apr 04, 2023Updated: 03:58 PM Apr 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের অরুণাচলে চিনা (China) আগ্রাসন। অরুণাচল প্রদেশের (Arunachal Pradesh) বেশ কিছু অঞ্চলের চিনা নাম প্রকাশ করল বেজিং (Bejing)। তৃতীয় দফার এই নামরকণে ১১টি অঞ্চলের নাম চিনা, তিব্বতি এবং পিনইন অক্ষরে প্রকাশ করা হয়েছে। এর আগেও দুই দফায় অরুণাচলের একাধিক জায়গার চিনা নামকরণ করেছিল বেজিং। যার বিরুদ্ধে সরব হয়েছিল ভারত। এবারও বিদেশমন্ত্রকের টুইটে বলা হয়েছে, “অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে।”

Advertisement

চিনের সিভিল অ‌্যাফেয়ার্স মন্ত্রকের তরফে প্রকাশিত বিবৃতিতে দাবি করা হয়েছে, ‘ওই অঞ্চলটি তিব্বতেরই দক্ষিণের ঝানগান প্রদেশের অংশ।’ যে ১১টি অঞ্চলের নামকরণ করেছে চিন তার মধ্যে রয়েছে দু’টি ভূমি অঞ্চল, দু’টি আবাসিক এলাকা, পাঁচটি পর্বত শৃঙ্গ এবং দু’টি নদী। আগেও এই কাজ করায় বেজিংয়ের সঙ্গে সম্পর্ক উত্তপ্ত হয়ে ওঠে নয়াদিল্লির। ফের একই কাণ্ড প্রকাশ্যে এল।

[আরও পড়ুন: দিনভর বিঘ্নিত SBI-এর নেট ব্যাংকিং-সহ একাধিক পরিষেবা, ক্ষমা চাইল ব্যাংক]

সোমবার চিনের রাষ্ট্র-চালিত গ্লোবাল টাইমস রিপোর্ট সূত্রে প্রকাশ্যে এসেছে অরুণাচল প্রদেশের একাধিক এলাকার তৃতীয় দফার নামকরণের কথা। এর আগে প্রথম দফায় ২০১৭ সালে ৬টি জায়গার এবং ২০২১ সালে দ্বিতীয় দফায় ১৫টি স্থানের নাম ঘোষণা করে চিন। প্রথম থেকেই চিনের এই পদক্ষেপের বিরোধিতা করেছে ভারত। নয়াদিল্লির তরফে প্রত্যাখ্যান করা হয় অরুণাচলের চিনা নামকরণ। এবারও চিনা আগ্রাসনের উত্তর দিয়েছে ভারতের বিদেশমন্ত্রক। মন্ত্রকের তরফে টুইট করা হয়েছে, “আমরা গোটা বিষয়ে অবগত। চিন আগেও এই কাজ করেছে। এমন পদক্ষেপকে প্রত্যাখ্যান করছি। অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে। নামকরণের প্রচেষ্টা বাস্তবতাকে পরিবর্তন করতে পারবে না।”  যদিও গ্লোবাল টাইমস দাবি করেছে, বেজিংয়ের এই পদক্ষেপ বৈধ, যা চিনের সার্বভৌম অধিকারের মধ্যেই পড়ে।

[আরও পড়ুন: ৪ বছর আগে নিরুদ্দেশ, মুম্বই থেকে নিউ আলিপুরের ছেলেকে ঘরে ফেরাচ্ছে সিবিআই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement